31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

স্কুল খোলা না বন্ধ , ফেইসবুকে চলছে তর্ক যুদ্ধ

টেকসিঁড়ি রিপোর্ট : হাইকোর্টের আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ। রমজানে খোলা থাকছে স্কুল। এই নিয়ে সামাজিক মাধ্যম ফেইসবুকে তোলপাড় চলছে । কেউ এর সমর্থনে , কেউ বিপক্ষে পোস্ট দিচ্ছেন, একে অন্যের পোস্টে মতামত জানাচ্ছেন , নিউজ পেইজে ক্ষোভ প্রকাশ করছেন ফেইসবুক ব্যবহারকারীরা।

” আমার সন্তানের জন্য সবাই দোয়া করবেন। ও এবছর PHD করছে। এ সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে আমার সন্তানের বিশাল ক্ষতি হয়ে যেত। PHD’র পেপারগুলো জমা দিতে পারতো না। ল্যাব/লাইব্রেরী কোথাও যেতে পারতো না। ভবিষ্যৎ ঝির ঝির হয়া যেত। ওহ, আমার ছেলের কথা বলছিলাম। ছোটু। ও এবছর প্রথম শ্রেণীতে উঠেছে।

গত দুই বছর ধরেই সে রোজা রাখার চেষ্টা করে। আমরা তাতে বাধা দেই না। এ বছর কষ্টটা এক্টূ বেশি হবে। তবে সওয়াব টা অনেক বেশিই হবে। তবে এই যে যাদের কারণে কষ্টটা একটু বেশি করতে হবে। তাদের কি হবে? হিসেব টা ওপারেই দিতে হবে।

ভাবুন তো, যে সকল মা’ য়েরা। রোজা রেখে, সকাল সকাল এই কষ্টটা করবেন। যে সকল বাবা’রা সন্তানদের ড্রপ করে অফিসে যাবেন। আমরা মুসলিম যারা, রোজা রাখি আল্লাহ-তা-আলা’র সন্তুষ্টি লাভের জন্য। এটা আমরা করি, কারণ এটা বাধ্যতামূলক।

বাড়তি কষ্টটা যাদের কারনে হচ্ছে। তাদের কি হবে? কেউ যদি, রোজা রেখে এই বাড়তি কষ্টটা করতে গিয়ে, যেটা তার করার কথা ছিল না, হয়ত মাথাটা চক্কর দিয়ে উঠল, হয়তো সেই PHD করতে যাওয়া ছাত্রটা রোজাটা রাখতে পারলো না। যাদের কারণে হইল। এরাম। তাদের কি হইবে?? ” এমনটা লিখে ফেইসবুকে রাগ ঝাড়লেন ফেইসবুক ব্যবহারকারী আনিসুজ্জামান আনিস ।

অন্য একজন লিখেছেন, সুস্থ যুক্তি দিলে সমস্যা কোথায়? মাদরাসা তো বন্ধ নেই,,,তাহলে স্কুল নিয়ে এত কথা কেন???

ইসরাত জাহান লিখেন, আমার দামী মন টা নিয়ে ছিনিমিনি খেলার কি দরকার ছিল! জায়নাব এর স্কুল থেকে আসার সময় ভাবতেছিলাম.. বাসায় গিয়েই হয়ত জানব কাল থেকে স্কুল ছুটি। আহা কাল আর আসা লাগবে না! দুই বাচ্চা নিয়ে দৌড়াদৌড়ি করা লাগে স্কুলে তাই রমাদানে এই আম্বানি মন আশা করেছিল একমাস একটু শান্তির ! তবে সব অবস্থায় আলহামদুলিল্লাহ ,আল্লাহ সহজ করুন সব কিছু।

বছরের ৩৬৫ দিনের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকে মাত্র ৯0 দিন এমন টা লিখেছেন একজন ব্যবহারকারী।

হালিমা শরীফ সুমি লিখেছেন, বাংগালী সবকিছুতেই এমন করে!রোজা, ঈদ, স্কুল খোলা রাখা বন্ধ করা এইগুলা নিয়ে এতো নাটক!

সজীব রকিবুল ইসলাম লিখেছেন, একটা অপ্রিয় কথা বলি, রোজার সময় দুনিয়াদারী সব ওপেন থাকে, স্কুল কলেজ আর ভার্সিটি ওপেন থাকলে কি এতো সমস্যা? অনেক টিচার আর গার্জিয়ানের এতে ব্যাপক আপত্তি, রোজার সময় কেন শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে? আমার প্রশ্ন বন্ধই বা কেন থাকবে? লজিক কি? এমন ও না যে স্কুলের সব বাচ্চা রোজা রাখে, রোজা রাখলে তো ভালো, না রাখলেও তো সমস্যা নাই তার রেগুলার খাওয়া দাওয়া সে খেলো কিন্তু জাস্ট রোজা আর ঈদ মিলিয়ে টানা প্রায় ৪০ দিনের লম্বা বন্ধের কোন যোক্তিই কারনই নাই। অফিস আদালতের মত স্কুলের টাইমিং ও কমিয়ে আনা হয় রোজার সময় মানুষের সুবিধার জন্য। সব ব্যাপারে রিট মিট করে যা ইচ্ছা তাই করে।

একজন ব্যবহারকারী মতামত দিয়েছেন, আপু আপনাদের কষ্ট হয় তারপর ও স্কুল খোলা থাকলে ভাল কারণ, বাচ্চারা এখন ঘরে বসে টিভি ,মোবাইল ছাড়া আর কিছুই করবে না।

অন্য একজন লিখেছেন, সুস্থ যুক্তি দিলে সমস্যা কোথায়? মাদরাসা তো বন্ধ নেই,,,তাহলে স্কুল নিয়ে এত কথা কেন???

আদালতের প্রতি সাধারণ মানুষের বিশ্বাস নাই। দেশে আদালত নামে একটি বস্তু আছে, সেটা টের পাওয়ানোর জন্য হাইকোর্ট সুপ্রিমকোর্ট স্কুলকে উপলক্ষ্য করে জাতির কাছে তাদের অস্তিত্ব জানান দেওয়ার চেষ্টায় নতুন তামাশা করছে। হাস্যকর হিরক রাজার দেশ। লিখেছেন অন্য একজন ব্যবহারকারী।

শরিয়ত রহমান লিখেছেন, আমার ছেলের স্কুল খোলা আছে। আমার অফিস খোলা। সেজন্য আমি পুরোপুরি একমত এই সিদ্ধান্তের সাথে। যতটুকু মনে পড়ে, আমরা সপ্তাহে ৬ দিন স্কুলে যেতাম রোজার ১৫ দিন পর্যন্ত।

আরিফুর রহমান মিতুল লিখেছেন, মন্ত্রণালয়ে মন্ত্রীর কাজ কি? তার কাছে তথ্য যা আসবে সে অনুযায়ী স্টেপ নেয়া বা অনুমোদন প্রদান। তাকে তথ্য দেয় কে বা কারা যারা সরকারি কর্মকর্তা এবং যাদের এই দায়িত্ব। গত কয়েক টার্ম এ শুধু শিক্ষা এবং বাণিজ্য মন্ত্রণালয়ে সব গান্ডু কেন? এই গরমে রোযা রেখে বাচ্চারা স্কুলে যাবে, সেটা চিন্তা করাটাই তো বাতুলতা। তার উপর তাদের ডিসিশান দেয় আদালত। ১৫ দিন বাচ্চা কষ্ট দিয়ে আইনস্টাইন বানানোর ইচ্ছা আমার নাই। আপনাদের গান্ডুপানা চলতে থাকুক।

Related posts

ভিপিএন অ্যাক্সেস সীমাবদ্ধ করার পরিকল্পনায় রাশিয়া

Tahmina

সিক্রেটল্যাব টাইটান ইভো গেমিং চেয়ারে ১০০ ডলার পর্যন্ত ছাড় !

Tahmina

আইএসপি মালিকানা ও যন্ত্রপাতি দখলের বিরুদ্ধে বিটিআরসির হুঁশিয়ারি

Tahmina

Leave a Comment