31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

তৈরি হলো বিশ্বের প্রথম এআই সফটওয়্যার প্রকৌশলী

টেকসিঁড়ি রিপোর্ট : তৈরি হলো বিশ্বের প্রথম এআই সফটওয়্যার প্রকৌশলী । এটি তৈরির দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক উদ্যোক্তা প্রতিষ্ঠান কগনিশন। কগনিশনের তৈরি ডেভিন নামের প্রকৌশলী নিজে থেকে স্বয়ংক্রিয়ভাবে তার বুদ্ধিমত্তা ব্যবহার করে কোড লেখা, ত্রুটি ঠিক করার কাজ করতে পারে। এরপর সে কোডকে ওয়েবসাইট ও ভিডিওতে রূপ দিতে সক্ষম।

ডেভিন নামের এই সফটওয়্যার প্রকৌশলীর সবচেয়ে বড় সুবিধা হলো একে বাড়তি নির্দেশ দিতে হয় না। একটি টেক্সট কমান্ড দিলেই তা পুরোপুরি একটি ওয়েবসাইট বা সফটওয়্যার প্রোগ্রামে রূপ দিতে পারে। এ ছাড়া এটি সফটওয়্যার ত্রুটি খুঁজে বের করতে সক্ষম, যাতে সফটওয়্যার প্রকৌশলীদের অনেক সময় বেঁচে যায়।

স্বয়ংক্রিয়ভাবে কোনো কাজ সম্পাদন বা কোড লেখা ছাড়াও এটি নিজে থেকেই পুরো সফটওয়্যার প্রকল্প শেষ করতে পারে।

ডেভিনের নিজস্ব কমান্ড লাইন, কোড এডিটর এবং ব্রাউজার আছে। বাস্তব জীবনের পরীক্ষায় ডেভিন গিটহাবে থাকা প্রায় ১৩.৮৬ শতাংশ সমস্যার সমাধান নিজের একার দক্ষতায় সম্পন্ন করতে সক্ষম হয়েছে। খুব অল্প মনে হলেও পূর্বের অন্যান্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সফটওয়্যার যেমন চ্যাটজিপিটির ক্ষেত্রে সেটি ছিল মাত্র ১.৯৬%৷

তবে প্রতিষ্ঠাতারা দাবি করেছেন, এআই অবশ্য মানুষের বিকল্প নয়। বরং মানুষের সহকারী হিসেবে কাজ করার জন্যই এটি তৈরি করা হয়েছে ।

Related posts

যখন আমরা গুলি খেয়েছি তখন সে গুলি হিন্দু মুসলমান ভাগ করেনি – নাহিদ

Tahmina

ওয়াশিংটন অ্যাকর্ডের সিগনেটরি স্বীকৃতি পেলো আইইবি

Samiul Suman

শুভ জন্মদিন গর্ডন মুর

Tahmina

Leave a Comment