31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ইসরায়েলে ২৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ স্থগিত করল ইন্টেল

টেকসিঁড়ি রিপোর্ট : চিপমেকার ইন্টেল ২৫ বিলিয়ন ডলারের ইসরায়েল প্ল্যান্টে বিনিয়োগ স্থগিত করেছে, জানিয়েছে ইসরায়েলের আর্থিক সংবাদ ওয়েবসাইট ক্যালকালিস্ট ।

প্রতিবেদনটি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে মার্কিন সংস্থাটি সরাসরি প্রকল্পের উল্লেখ না করেই বড় প্রকল্পগুলিকে পরিবর্তনের সময়রেখার সাথে খাপ খাইয়ে নেওয়ার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে। তারা এই খবর নিশ্চিত বা অস্বীকার কোনটাই করেনি।

ইন্টেল জানিয়েছে, “ইসরায়েল আমাদের বিশ্বব্যাপী উৎপাদন এবং গবেষণা ও উন্নয়ন সাইটগুলির মধ্যে একটি হিসাবে অব্যাহত রয়েছে এবং আমরা এই অঞ্চলের জন্য সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি।”

ইন্টেল জানায়, “বড় আকারের প্রকল্পগুলি পরিচালনা করা, বিশেষ করে আমাদের শিল্পে, প্রায়শই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়া হয় । আমাদের সিদ্ধান্তগুলি ব্যবসায়িক অবস্থা, বাজারের গতিশীলতা এবং দায়িত্বশীল মূলধন ব্যবস্থাপনার উপর ভিত্তি করে হয় ।

ইসরায়েলের সরকার ডিসেম্বরে দক্ষিণ ইসরায়েলে ২৫ বিলিয়ন চিপ প্ল্যান্ট নির্মাণের জন্য ইন্টেলকে ৩ দশমিক ২ বিলিয়ন অনুদান দিতে সম্মত হয়েছিল।

ইন্টেল ইসরায়েলে চারটি উন্নয়ন এবং উৎপাদন সাইট পরিচালনা করে, যার মধ্যে কিরিয়াট গ্যাটে ফ্যাব ২৮ নামক উত্পাদন কারখানা রয়েছে। কারখানাটি ইন্টেল ৭ প্রযুক্তি বা ১০ ন্যানোমিটার চিপ তৈরি করে। পরিকল্পিত ফ্যাব ৩৮ প্ল্যান্টটি ২০২৮ সাল অব্দি খোলা এবং ২০৩৫ সাল পর্যন্ত কাজ করার কথা ছিল। এজন্য ইন্টেল ইস্রায়েলে প্রায় ১২,000 লোক নিয়োগ করে।

সুত্র রয়টার্স

Related posts

ট্রাম্পের ইন্টারভিউ নিতে দেরি, সাইবার হামলাকে দায়ী করলেন মাস্ক

Tahmina

জাপান আইটি উইকে অংশ নিলো বেসিস

Tahmina

১ম আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে ৪টি পদক অর্জন বাংলাদেশের

Tahmina

Leave a Comment