31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

রোবটের মুখে জীবন্ত ত্বক!

টেকসিঁড়ি রিপোর্ট : জাপানি বিজ্ঞানীরা আরও বাস্তবসম্মত হাসি এবং অন্যান্য মুখের অভিব্যক্তির জন্য রোবটের মুখের সাথে জীবন্ত ত্বক সংযুক্ত করার উপায় আবিষ্কার করেছেন। টোকিও ইউনিভার্সিটির বিজ্ঞানীরা মানুষের টিস্যু কাঠামো অনুসরণ করার মাধ্যমে এই সফলতা পান।

প্রোটোটাইপ মানুষের মত দেখায় কিন্তু গবেষকরা বলছেন যে এটি বিশ্বাসযোগ্যভাবে বাস্তবসম্মত, স্ব-নিরাময়কারী ত্বকের সাথে চলন্ত হিউম্যানয়েড তৈরি করার পথ প্রশস্ত করে যা সহজে ছিঁড়ে যাবে না বা ছিঁড়বে না।

জীবন্ত কোষ ব্যবহার করে ল্যাবে তৈরি করা হয় এই কৃত্রিম চামড়া। এটি কেবল আসল ত্বকের মতো নরম নয় তবে এটি কেটে গেলে নিজেকে মেরামত করতে পারে, বিজ্ঞানীরা বলছেন। যদিও এটি সংযুক্ত করার চেষ্টা ছিল অত্যন্ত কঠিন।
গবেষক দলটি মিনি হুক ব্যবহার করার চেষ্টা করেছিল – কিন্তু রোবট সরে যাওয়ার সাথে সাথে ত্বকের ক্ষতি হয়েছিল।

মানুষের মধ্যে, ত্বক লিগামেন্ট দ্বারা অন্তর্নিহিত কাঠামোর সাথে সংযুক্ত থাকে – নমনীয় কোলাজেন এবং ইলাস্টিনের ক্ষুদ্র দড়ি।
এটি তৈরি করার জন্য, গবেষকরা রোবটে প্রচুর ছোট গর্ত ড্রিল করেন এবং কোলাজেনযুক্ত একটি জেল প্রয়োগ করেন এবং তারপরে উপরে কৃত্রিম ত্বকের স্তরটি প্রয়োগ করেন। জেলটি গর্তগুলিকে প্লাগ করে এবং রোবটের সাথে ত্বককে সংযুক্ত করে।

“মানুষের ত্বক-লিগামেন্টের কাঠামোর অনুকরণ করে এবং কঠিন পদার্থে বিশেষভাবে তৈরি ভি আকৃতির ছিদ্র ব্যবহার করে, আমরা ত্বককে জটিল কাঠামোর সাথে আবদ্ধ করার একটি উপায় খুঁজে পেয়েছি,” প্রধান গবেষক অধ্যাপক শোজি তাকুচি এমনটা বলেছেন।

অধ্যাপক তাকুচি আরও বলেছেন , “আরেকটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হল রোবটের অভ্যন্তরে অত্যাধুনিক অ্যাকচুয়েটর বা পেশীগুলিকে একীভূত করে মানুষের মতো অভিব্যক্তি তৈরি করা। কিন্তু সুখবর হলো কাজটি ত্বকের বার্ধক্য, প্রসাধনী এবং প্লাস্টিক সার্জারি সহ অস্ত্রোপচার পদ্ধতির গবেষণার ক্ষেত্রেও কার্যকর হতে পারে।

তবে গবেষকদের মতে প্রযুক্তিটি প্রতিদিনের বাস্তবতা পেতে আরও অনেক বছর পরীক্ষা করা লাগবে।

Related posts

বন্যার্তদের জন্য ১ কোটি ১৬ লাখের বেশি অর্থ জমা দিল ডাক ও টেলিযোগাযোগ বিভাগ

Tahmina

ম্যাগনেটিক চার্জিং প্রযুক্তির মাঝারি বাজেটের ফোন ইনফিনিক্স নোট ৪০ প্রো

Tahmina

কম্পিউটার সমিতির ২০২৪-২৬ মেয়াদের সভাপতি সুব্রত, মহাসচিব কামরুজ্জামান

Tahmina

Leave a Comment