29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

‘বাংলার প্রেমে উইকি’ আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় প্রথম সোহেল

টেকসিঁড়ি রিপোর্ট : ‘বাংলার প্রেমে উইকি’ আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতার ফল প্রকাশ হয়েছে। আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন সোহেল।

প্রতিযোগিতায় ২১২ জন অংশগ্রহণকারী ব্যক্তি মোট ২ হাজার ১১৮টি ছবি জমা দেয় । বিচারকেরা তিনটি ধাপে পর্যালোচনা করে সেরা ১০টি আলোকচিত্র নির্বাচন করেন।

এবাবের বিষয় ছিল ‘বাংলার রন্ধনশৈলী’। উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়, আলোকচিত্র নির্বাচনে বিচারক হিসেবে ছিলেন ভারতের আলোকচিত্রী বিশ্বরূপ গাঙ্গুলী ও ফুড ব্লগার সুমিত সুরাই এবং বাংলাদেশের আলোকচিত্রী আবদুল মোমিন।

আলোকচিত্রের মাধ্যমে বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যকে বিশ্বের দরবারে তুলে ধরার প্রয়াসে এবছর প্রথমবারের মতো আয়োজিত হয় উইকিমিডিয়ার আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা ‘বাংলার প্রেমে উইকি ২০২৪’। উইকিমিডিয়া বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের যৌথ উদ্যোগে ‘বাংলা সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণ কার্যক্রমের’ অংশ হিসেবে মাসব্যাপী প্রতিযোগিতাটি আয়োজন করে ‘বাংলা উইকিমৈত্রী’।

বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে এমন ভিন্ন-ভিন্ন বিষয়ের উপর প্রতিবছর এই আলোকচিত্র প্রতিযোগিতা আয়োজিত হবে।

প্রতিযোগিতায় মুন্নি আক্তার মিমের তিনটি ছবি আছে যথাক্রমে দ্বিতীয়, সপ্তম ও অষ্টম স্থানে, দোলন প্রভার দুইটি ছবি তৃতীয় ও নবম স্থানে, এবং তাপস কুমার হালদারের দুইটি ছবি রয়েছে চতুর্থ ও ষষ্ঠ স্থানে।

প্রতিযোগিতায় ১ম স্থান অর্জনকারীকে ৩৫ হাজার টাকার সমমূল্যের পুরস্কার, ২য় স্থান অর্জনকারীকে ২৫ হাজার টাকার সমমূল্যের পুরস্কার এবং ৩য় স্থান অর্জনকারীকে ১৫ হাজার টাকার সমমূল্যের পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও শীর্ষ ১০ জন বিজয়ীদের জন্য রয়েছে সনদপত্র এবং স্যুভেনির।

Related posts

“মোবাইল অপারেটরদের মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর চেষ্টা করতে হবে”

Tahmina

এখন বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি এনভিডিয়া

Tahmina

বাতিল হয়নি টেন মিনিট স্কুলের বিনিয়োগ

Tahmina

Leave a Comment