31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

এআইইউবি সিএস ফেষ্ট ২০২৪ এর পর্দা নামলো

টেকসিঁড়ি রিপোর্ট : ৪ দিন ব্যাপী প্রতিযোগিতা, প্রদর্শনী আর পুরষ্কার বিতরণীর মধ্য দিয়ে এআইইউবি সিএস ফেস্ট `২৪ এর পর্দা নামলো। ২৮ এপ্রিল রবিবার ছিল এই ফেস্টের পুরস্কার বিতরনী ও সমাপনী অনুষ্ঠান। সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি ডিভিশনের ডিরেক্টর জেনারেল মোস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইসচ্যান্সেলর ড. আব্দুর রহমান। অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন এআইইউবি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ডীন (ইন-চার্জ) মশিউর রহমান। তিনি ফেস্টে অংশগ্রহনকারী সকলকে অভিনন্দন জানান ও নতুন কিছু করার চ্যালেঞ্জ গ্রহন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। অফিস অব ষ্টুডেন্ট এফেয়ার্স এর পরিচালক মনজুর এইচ খানের উপস্থাপনায় দেড়ঘন্টার সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়।

মোস্তফা কামাল তার বক্তব্যের শুরুতে প্রতিযোগী সবাইকে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে অংশগ্রহন করার জন্য উৎসাহিত করেন এবং এই ব্যপারে আইসিটি ডিভিশনের সব ধরনের সহযোগীতার কথা তুলে ধরেন। শুধু তাই নয় তিনি শিক্ষার্থীদের বানানো প্রজেক্ট জাতীয় পর্যায়ে স্বীকৃতি পেলে ১০ লক্ষ টাকা ও আন্তর্জাতিক পর্যায়ে স্থান করতে পারলে সর্বোচ্চ ১ কোটি টাকা অনুদান দেবেন বলে আশ্বাস দেন। সবশেষে ভবিষ্যৎ এ এই ধরনের আয়োজনে আইসিটি ডিভিশন সাথে থাকবে বলে ঘোষনা দেন।

প্রধান অতিথির বক্তব্যের পরে পুরস্কার বিতরনী পর্ব শুরু হয়। এই পর্বে বিভিন্ন ক্যাটাগরিতে বিচারকদের দেয়া নম্বরের ভিত্তিতে মোট ১২০জন কে পুরস্কৃত করা হয়। তার মধ্যে উল্ল্যেখযোগ্য হলো অ্যাপ শো ক্যাসিং, আইসিটি অলিম্পিয়াড, ম্যাথ অলিম্পিয়াড, লোগো ডিজাইন, প্রোগ্রামিং ও নেটওয়ার্কিং কন্টেষ্ট, রোবো সকার ও ড্রোন রেস ইত্যাদি।

এআইইউবি থেকে অ্যাপ শো ক্যাসিং এ চ্যাম্পিয়ন হয় টিম ফোরব্লক, আইসিটি অলিম্পিয়ডে আহমেদ আমিন, ম্যাথ অলিম্পিয়াডে কায়সার, আইডীয়া প্রেজেন্টেশনে টিম ইলেক্ট্রোজান, নেটওয়ার্কিং কনটেষ্ট এ সুদিপ্ত, ষ্টোরি রাইটিং এ মস্তোফা জুবায়ের ও তানজিম ওয়াসিফ। গার্লস প্রোগ্রামিং এ সুস্মিতা আনজুম, জুনিয়র প্রোগ্রামিং এ শামিম ইয়াছির ও সিনিয়র প্রোগ্রামিং এ ফায়সাল আমিন এবং রবো সকার চ্যাম্পিয়ন হয় টিম খ্যাপাচেলা।

তাছাড়া দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা স্কুল কলেজের শিক্ষার্থীদের বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়। যেমন আর্ট কম্পিটিশনে সুরাইয়া (গনভবন উচ্চ বিদ্যালয়), সামিয়া সুলতানা (নারায়নগঞ্জ গার্লস হাইস্কুল), ষ্টোরি রাইটিং এ আলি ইশরাক (আদমজী ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ), এবং আলভি ইয়াসমিন (আইডীয়াল স্কুল এন্ড কলেজ), রোবো সকারে টিম গোল্ডিগার (ঢাকা কলেজ), ম্যাথ অলিম্পিয়াডে মুনসিফ (ঢাকা রেজিডেন্টশিয়াল মডেল কলেজ), আইসিটি অলিম্পিয়াড এ কে এন আহনাফ (আদমজী ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ), এবং ড্রোন রেসে চ্যাম্পিয়ন হয় ঢাকা ইম্পিরিয়াল কলেজে থেকে ইসরেল হাসান।

অনুষ্ঠানের শেষে সমাপনি বক্তব্য রাখেন প্রফেসর ড আব্দুর রহমান। এই আয়োজনের অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে ছিল দেশ ও বিদেশের তথ্য প্রযুক্তির সব খবর নিয়ে প্রচারিত নিউজ পোর্টাল টেকসিঁড়ি ডট কম।

Related posts

লুনা সামসুদ্দোহা গার্লস ইন আইসিটি সপ্তাহের রেজিষ্ট্রেশন শুরু

Samiul Suman

এআইইউবিতে অনুষ্ঠিত হলো ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ

Samiul Suman

১৮ মে বাংলাদেশ এআই অলিম্পিয়াড, চুড়ান্ত নির্বাচিতরা যাবে বুলগেরিয়া

Tahmina

Leave a Comment