29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ময়মনসিংহে আইএসপিএবি-নিক্স এর উদ্বোধন

টেকসিঁড়ি রিপোর্ট : রাজধানী ঢাকা ও শিল্প নগরী খুলনা এবং চট্টগ্রামের পর ময়মনসিংহ বিভাগে স্থাপিত হয়েছে আইএসপিএবি-নিক্স এর আঞ্চলিক পপ।

বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স ইন্টারনটে এক্সচেঞ্জ ট্রাস্টের আয়োজনে ১১ মে, ২০২৪ তারিখ শনিবার সন্ধ্যা ৬:৩০টায় গোল্ডেন টিউলিপ- দ্যা গ্রান্ডমার্ক হোটেল, বনানীতে স্মার্ট টেলিকম সেবার উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) মো: আব্দুর রহিম খান।

প্রধান অতিথি বক্তব্যে আবদুর রহিম খান বলেন, দেশজুড়ে আইএসপিএবির নিক্স এর মাধ্যমে লোকাল ডাটা লোকালী রেখে আমাদের ইন্টারনেটের বিপদ থেকে রক্ষা করবে বলে মনে করি। প্রাকৃতিক ও মনুষ্য দুর্যোগে এই নেটওয়ার্ক স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাহিদ আফরোজ, যুগ্মসচিব (রপ্তানি-২), বাণিজ্য মন্ত্রণালয় ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), বিপিসি তিনি বলেন, দক্ষ প্রকৌশলী গড়ে তুলতে আমরা আমাদের নিক্স পপ প্রতিষ্ঠার সুযোগ প্রসারিত করবো। এক্ষেত্রে বিপিসি বরাবরের মতো আইএসপিএবি’র সঙ্গে থাকবে।

সভাপতির বক্তব্যে আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক বলেন , সারাদেশে সাধারণ মানুষের মধ্যে স্বল্প মূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রদান এবং সরকারের বৈদেশিক মূদ্রা সাশ্রয় করাই হলো এই নিক্স এর প্রদান উদ্দেশ্য। এই উদ্দেশ্য নিয়েই রাজধানীতে মহাখালি, মতিঝিল, ধানমন্ডি, মিরপুর চারটি পপ সহ খুলনা ও চট্টগ্রাম বিভাগে নিক্স স্থাপন করেছি। আমরা আশা করি আইবিপিসির সহযোগীতায় আগামী এক বছরের মধ্যে সকল বিভাগীয় ও কিছু জেলা শহরে প্রয়োজনীয় নিক্স পপ স্থাপন করতে পারব। যা স্মার্ট বাংলাদেশ এর ব্যাকবোন হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইএসপিএবি মহাসচিব নাজমুল করিম ভূঞাঁ এবং স্বাগত বক্তব্য রাখেন আইএসপিএবি, ময়মনসিংহ বিভাগের আহবায়ক মো: কাজী সাজ্জাদ হোসেন রতন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইএসপিএবির সিনিয়র সহ-সভাপতি জনাব মো: জাকির হোসাইন, সহ-সভাপতি জনাব মো: আনোয়ারুল আজিম, যুগ্ন সাধারণ সম্পাদক, মো: আব্দুল কাইউম রাশেদ, যুগ্ন সাধারণ সম্পাদক-১, মোহাম্মদ আনোয়ার হোসেন, কোষাধ্যক্ষ, মো: আসাদুজ্জামান সুজন, পরিচালক, মাহবুব আলম রাজু, সাকিফ আহমেদ, ফুয়াদ মুহাম্মদ শরফুদ্দিন, মো: নাছির উদ্দিন এবং মো: মাহমুদুল হাসান আরিফ।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর উদ্যোগে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন হইতে বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ইন্টারনেট একচেঞ্জ ট্রাস্ট (আইএসপিএবিনিক্স) গঠনে লাইসেন্স প্রাপ্ত হয়।

দেশেজুড়ে দ্রুত গতির নিরবিচ্ছন্ন ও সুরক্ষিত ও স্বল্প মূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দিতে আইএসপিএবি-নিক্স এর মাধ্যমে বাংলাদেশের ইন্টারনেট অবকাঠামো এবং ডিজিটাল ইকোসিস্টেমের জন্য অনেক সুবিধা নিয়ে আসবে। আইএসপিএবিনিক্স বাংলাদেশের মধ্যে উন্নত ইন্টারনেট সেবা ও বৈদেশিক মূদ্রা সাশ্রয়ের জন্য একটি কেন্দ্রীয় হাব হিসেবে কাজ করছে। বাংলাদেশে নিক্সগুলো ৩০০ জিবি লোকাল ব্যান্ডউইথ আদান প্রদান করে থাকে এর মধ্যে আইএসপিএবিনিক্স ১০০জিবি, বিডিআইক্স ১০০ জিবি অন্যান্য সব আইক্স মিলে ১০০ জিবি ট্রাফিক আদান প্রদান করে থাকে।

আইএসপিএবি নিক্স অন্যান্য নেটওয়ার্কের মধ্যে সরাসরি পিয়ারিং সুবিধার মাধ্যমে, লেটেন্সি কমাতে পারে, ইন্টারনেট সেবা উন্নত করতে পারে। সারা দেশে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে সামগ্রিক ইন্টারনেট কর্মক্ষমতা বাড়াতে পারে। ইতোমধ্যে ঢাকা সহ চার (৪) টি ডিভিশনকে আইএসপিএবিনিক্স এর সাথে সংযুক্ত করেছি।

আইএসপিএবি নিক্স -এর মাধ্যমে স্থানীয়ভাবে অভ্যন্তরীণ ইন্টারনেট ব্যান্ডউইথ বিনিময় করে, ওঝচ গুলি ব্যয়বহুল আন্তর্জাতিক ব্যান্ডউইথ সংযোগের উপর তাদের নির্ভরতা কমাতে পারে। এছাড়া এই নিক্স এ ক্যাশ সার্ভিস স্থাপনের মাধ্যমে সাধারণ জনগণের কাছে স্বল্প মূল্যে অধিক পরিমান ব্যান্ডউইথ সরবরাহ করার পরিকল্পনা আইএসপিএবি-নিক্স থেকে নেয়া হয়েছে।

উন্নত ইন্টারনেট পারফরম্যান্স এর সাথে, আইএসপিএবি নিক্স বাংলাদেশের মধ্যে ডিজিটাল পরিষেবাগুলির বিকাশ ও প্রচারকে উৎসাহিত করতে পারে। এটি ই- কমার্স, মিডিয়া, শিক্ষা এবং স্বাস্থ্যসেবার মতো সেক্টরে উদ্ভাবন, উদ্যোক্তা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে। তাছাড়া আইএসপিএবি নিক্স বাংলাদেশের মধ্যে ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন এবং ডিজিটাল পরিষেবা হোস্ট করার জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্ম তৈরী করে।

সামগ্রিকভাবে, আইএসপিএবি নিক্স বাংলাদেশের ইন্টারনেট ল্যান্ডস্কেপ পরিবর্তন করতে, ডিজিটাল অন্তর্ভুক্তি, উদ্ভাবন, এবং সকল নাগরিক এবং স্টেকহোল্ডারদের সুবিধার জন্য অর্থনৈতিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করার সম্ভাবনা রাখে। কৌশলগত পরিকল্পনা, বিনিয়োগ এবং সহযোগিতার মাধ্যমে, আইএসপিএবি নিক্স একটি শক্তিশালী, আন্তঃসংযুক্ত, এবং স্থিতিস্থাপক ইন্টারনেট অবকাঠামো তৈরি করার জন্য এক যুগান্তকারী ভুমিকা রেখে চলেছে।

Related posts

“মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্টদের সেবার মান পর্যবেক্ষণে কারিগরি দল গঠন করা হয়েছে”

Tahmina

আন্তর্জাতিক এআই গভর্নেন্স এজেন্সি প্রতিষ্ঠা হোক : পলক

Tahmina

নোবেল পুরস্কার পেলেন ২ মাইক্রোআরএনএ গবেষক

Tahmina

Leave a Comment