31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

‘স্বয়ংক্রিয় প্রযুক্তির মাধ্যমে একজন স্মার্ট কৃষক একাই একটা বড় খামার রক্ষণাবেক্ষণ করতে পারবে’

টেকসিঁড়ি রিপোর্ট : স্বয়ংক্রিয় প্রযুক্তির মাধ্যমে একজন স্মার্ট কৃষক একাই একটা বড় খামারের রক্ষণাবেক্ষণ করতে পারবে। নিকট ভবিষ্যতে আমরা হয়তো দেখবো দূরনিয়ন্ত্রিত চালকবিহীন কৃষি যন্ত্রপাতি আমাদের কৃষকদের মাঝে চলে আসবে। আমরা যাতে এসব ভবিষ্যৎমুখী প্রযুক্তির শুধু ব্যবহারকারী না হয়ে সেগুলো নিজেরাই উদ্ভাবন করতে পারি, সেজন্য আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভাই আমাদেরকে স্মার্ট কৃষি প্রকল্প গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছিলেন। 

বুধবার সিংড়ার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমন কথা বলেন।

কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় চলনবিলের সিংড়ার কৃষকদের মাঝে ৪টি কম্বাইন্ড হারভেস্টার, ১০টি মেইজ শেলার, ৬টি রাইস ট্রান্সপ্ল্যান্টার, এবং ৭টি পাওয়ার স্প্রেয়ারসহ প্রায় ৮১ লক্ষ ৬৭ হাজার টাকা মূল্যের কৃষি যন্ত্রপাতি হস্তান্তর করা হয়।

পলক বলেন, আমরা চেষ্টা করছি আমাদের কৃষকদেরকে ক্যাশলেস ট্রানজেকশনের সাথে পরিচিত করাতে। সাড়ে ৩০০ কিলোমিটার খাল খননের বাইরেও আমরা ৪ হাজার কোটি টাকার ‘চলনবিল উন্নয়ন প্রকল্প’ হাতে নিয়েছি। চলনবিলের প্রাকৃতিক সৌন্দর্য এবং জীববৈচিত্র্য সংরক্ষণ করে চলনবিলের কৃষি ও কৃষকের সমৃদ্ধি নিশ্চিত করা এই প্রকল্পের মূল লক্ষ্য। আমাদের চলনবিল শস্য ভাণ্ডার এবং মৎস্য ভাণ্ডার হিসেবে সারা বিশ্বের কাছে সুপরিচিত। ফলে ফসলে, প্রাকৃতিক সম্পদে ভরপুর চলনবিল দিনে দিনে আরও সমৃদ্ধ হচ্ছে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ঐক্যবদ্ধ হয়ে স্বল্পসম্পদ দিয়ে করোনাকালীন সময়ে কৃষিশ্রমিকের সংকট মোকাবিলা করতে পেরেছিলাম। যান্ত্রিকীকরণের পাশাপাশি আমাদের কৃষিতে এআই, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স ও আইওটি’র মত স্বয়ংক্রিয় প্রযুক্তি ব্যবহারের সময় এসেছে।

তিনি উল্লেখ করেন, গত কয়েকদিন আগেই আমরা বাংলাদেশের প্রথম জিআই পণ্য মেলা ‘ডিজিটাল পল্লীঃ স্মার্ট ভিলেজ এক্সপো’র আয়োজন করেছি। এখন ‘স্মার্ট ভিলেজ’ প্রকল্পের আওতায় কৃষি উৎপাদন বৃদ্ধি, খরচ কমানো, বাজারজাতকরণ, ই-কমার্সের পাশাপাশি স্বয়ংক্রিয় যন্ত্রের প্রয়োগ নিশ্চিত করে আমাদের কৃষি ও কৃষককে স্মার্ট কৃষি ও কৃষকে রূপান্তর করতে চাই।

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশের যে রূপকল্প আমাদের সামনে দিয়েছেন সেখানে দেশের সকল শিল্পকে স্মার্ট করে গড়ে তোলা হবে। স্বল্প সম্পদ ব্যবহার করে টেকসই উন্নয়নের মাধ্যমে পরিবেশগত ঝুঁকি বিবেচনা করে আমাদের সকল উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়িত হবে বলে আশা করেন প্রতিমন্ত্রী ।  

আরও পড়ুন

চলনবিলের কৈ মাছ জিআই পণ্য স্বীকৃতির জন্য আবেদন করবো : পলক

Related posts

‘আকাশ গো’ অ্যাপ আনলো আকাশ ডিজিটাল টিভি

Tahmina

সংস্কার কাজে চীনের সহযোগিতা চায় সরকার – নাহিদ

Tahmina

বরিশালে ১৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত জিপিও ভবন উদ্বোধন

Tahmina

Leave a Comment