31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

২০২৪ সালেও ইউরোপিয় রোভার চ্যালেঞ্জের ফাইনালে বুয়েট ও আইইউটি’র ২ দল

টেকসিঁড়ি রিপোর্ট : বাংলাদেশের দুটি দল – ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আইইউটি) র প্রজেক্ট অলটেয়ার এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর টিম ইন্টারপ্লানেটার – ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ (ইআরসি) ২০২৪ সালের চুড়ান্ত পর্বে অংশ নেয়ার যোগ্যতা অর্জন করেছে।

এই প্রতিযোগিতা পোল্যান্ডের ক্র্যাকোতে অনুষ্ঠিত হবে আগামী ৬ থেকে ৮ সেপ্টেম্বর । ৬৯টি প্রতিযোগী দলের মধ্যে ২৭টি দল ফাইনালে গেছে , যার মধ্যে বাংলাদেশের এই দুটি দল রয়েছে। ২০২৩ সালের মতো ২০২৪ সালেও ইউরোপিয় রোভার চ্যালেঞ্জে ফাইনালে গেছে বুয়েট ও আইইউটি’র এই দুই দল।

ইআরসি একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা যেখানে বিশ্ববিদ্যালয়ের দলগুলি মঙ্গল ও চাঁদের অনুকরণে তৈরি পরিবেশের জন্য রোভার ডিজাইন ও নির্মাণ করে।

বুয়েটের রোভার প্রচেষ্টা ভি ৩.0 এবং আইইউটির রোভার উন্নত সাসপেনশন সিস্টেম, রোবটিক আর্ম এবং বৈজ্ঞানিক পেলোড সহ অন্যান্য উন্নত বৈশিষ্ট্য নিয়ে সজ্জিত। উভয় দলই তাদের রোভার পরিমার্জনা ও প্রতিযোগিতার প্রস্তুতি নিয়ে ব্যস্ত রয়েছে।

এই ইভেন্টে নাসা ও ইএসএ অনুপ্রেরিত কাজগুলি দিয়ে দলগুলির দক্ষতা পরীক্ষা করা হবে, যা মহাকাশ প্রকৌশলের ক্ষেত্রে উদীয়মান প্রতিভাদের শিল্প বিশেষজ্ঞ ও মহাকাশ সংস্থাগুলির সামনে প্রদর্শন করার সুযোগ দেবে।

Related posts

আগামী ১৭ বছরে বাক্কো’র সদস্য ও উদ্যোক্তাদের নতুন নতুন খাতে সক্ষমতা তৈরি করতে হবে – পলক

Tahmina

আবারো মোবাইলে ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত

TechShiri Admin

বিটিআরসি’র চেয়ারম্যানের সাথে মেটার প্রতিনিধি দলের সাক্ষাৎ

Samiul Suman

Leave a Comment