29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ট্রাম্পের ইন্টারভিউ নিতে দেরি, সাইবার হামলাকে দায়ী করলেন মাস্ক

টেকসিঁড়ি রিপোর্ট : ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাত্কারের শুরুতে এলন মাস্কের এক্স প্রযুক্তিগত ব্যর্থতার শিকার হয়েছে । কথোপকথন শুরু করতে দেরি হওয়ায় মাস্ক সাইবার হামলাকে দায়ী করেন।

ডোনাল্ড ট্রাম্প এবং ইলন মাস্কের মধ্যে একটি উচ্চ-প্রোফাইল কথোপকথন শুরু হওয়ার সাথে সাথে এক্স এর ব্যবহারকারীরা “This Space is not available.” এই লেখাটি দেখতে থাকেন ।”

স্পেস, এক্স-এর লাইভস্ট্রিমিং, সংলাপের জন্য নির্বাচিত ফোরাম ছিল, কিন্তু এটি কাজ করছিল না। ট্রাম্পের নিষ্ক্রিয় @RealDonaldTrump অ্যাকাউন্ট দ্বারা হোস্ট করা সম্প্রচারের লিঙ্কে ক্লিক করে টুইটকারীরা বলেছেন যে তারা ডায়াল করতে পারেনি; কেউ কেউ বলেছেন তাদের ব্রাউজার ক্র্যাশ হয়েছে।

মাস্ক লিখেছেন: “এক্সের উপর একটি বিশাল ডিডিওএস আক্রমণ হয়েছে বলে মনে হচ্ছে। এটি বন্ধ করার জন্য কাজ করা হচ্ছে।”

মার্কিন সময় রাত ৮টায় সাক্ষাৎকারটি শুরু হওয়ার কথা ছিল; মাস্ক বলেছিলেন যে তিনি প্রযুক্তিগত জটিলতার মধ্য দিয়ে আধা ঘন্টা পরে কাজ শুরু করবেন। সমস্যাগুলি অন্তর্বর্তী সময়ে সমাধান হয়ে গেছে বলে মনে হচ্ছে, এবং লিঙ্কটিতে ক্লিক করার ফলে ব্যবহারকারীরা সম্প্রচারে যোগ দিতে পারবেন।

যখন এক্স এর হোল্ড মিউজিক শেষ পর্যন্ত সাড়ে ৮ টায় থামল, তখন ট্রাম্পের মাইক্রোফোন থেকে একটি ঝাঁকুনি শোনা গেল। তারপর আরও ১০ মিনিটের জন্য নীরবতা লাইভস্ট্রিমকে ছাড়িয়ে গেল। প্রাক্তন রাষ্ট্রপতি এবং মাস্ক উভয়ই নিরব।

মাস্ক বলেছেন: “আক্রমণটি আমাদের সমস্ত ডেটা লাইনকে স্যাচুরেট করেছিল। আমরা এর বেশিরভাগই অতিক্রম করেছি। প্রেসিডেন্ট ট্রাম্প যা বলছেন তা শোনার প্রতি মানুষের প্রতিপক্ষের অনেক মানুষ রয়েছে।”

এদিকে ট্রাম্প বলেছেন, তিনি এই দুর্ঘটনায় খুশি। “আপনি এত মিলিয়ন মানুষের সাথে রেকর্ড ভেঙেছেন। আমরা এটিকে সম্মান হিসাবে দেখি, “তিনি মাস্ককে বলেছিলেন।

ইভেন্টের আগের দিন, মাস্ক বলেছিলেন যে তিনি চ্যাটের আগে “কিছু সিস্টেম স্কেলিং পরীক্ষা করবেন”। তার ফিডে, তার বেশ কয়েকটি টুইটকে “স্ট্রিমিং টেস্ট” লেবেল করা হয়েছিল। যাইহোক, যখন ইন্টারভিউ শুরু হওয়ার কথা ছিল তখন এক্স-এ একটি বিশ্রী নীরবতা নেমে আসে।

ট্রাম্পের সাক্ষাত্কার চালু করতে ব্যর্থতা হল মাস্কের এক্স-এর প্রযুক্তিগত উদ্ভাবক হিসাবে এবং সামাজিক নেটওয়ার্কের জন্য একটি কার্যকরী বিজ্ঞাপনের বাহন হিসাবে খারাপ বিজ্ঞাপন।
বেআইনি একচেটিয়া আধিপত্যের অভিযোগে কোম্পানিটি তাদের ব্যবসা অন্যত্র নেওয়ার জন্য গত সপ্তাহে বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপনদাতাদের বিরুদ্ধে মামলা করেছে।

মাস্ক ২০২২ সালে ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটার কেনার পরে এবং এটিকে এক্স নামকরণ করেন। পরে তিনি স্টাফদের গুটিয়ে ফেলেন, সাইট নির্ভরযোগ্যতার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে শুধুমাত্র ২০ শতাংশ কর্মচারী রেখেছিলেন।

ওই বছরের নভেম্বরে তিনি ট্রাম্পকে এক্স প্ল্যাটফর্মে মুক্ত করেন, যাকে ৬ জানুয়ারি ক্যাপিটল হামলার পর টুইটার থেকে নিষিদ্ধ করা হয়েছিল। সোশ্যাল নেটওয়ার্কে ঘৃণামূলক বক্তব্যের নথি বৃদ্ধির পাওয়ায় বিজ্ঞাপনদাতারা পালিয়ে গেছে।

এদিকে বিলিয়নেয়ার এক্স কে রাজনীতি এবং বাকস্বাধীনতার অত্যাধুনিক প্রান্তে রাইডিং হিসাবে দাবী করেছেন।

Related posts

বন্যায় ঘরহারাদের ঘর করে দিচ্ছে হুয়াওয়ে

Tahmina

এআই’র অধিক ব্যবহারে আর্থিক স্থিতিশীলতা ঝুঁকিতে : ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক গভর্নর

Tahmina

জেমিনাই অবমুক্ত করলো গুগল

Tahmina

Leave a Comment