29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

এমপক্সের লক্ষণ দেখা দিলে যে নম্বরে কল দিবেন

টেকসিঁড়ি রিপোর্ট : ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসুস এমপক্স প্রাদুর্ভাবকে আন্তর্জাতিক উদ্বেগে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন ।

কারো শরীরে এর লক্ষ্মণ দেখা দিলে অথবা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে, অথবা সংক্রমিত দেশ ভ্রমণের ২১ দিনের মধ্যে এই লক্ষণ দেখা দিলে ১৬২৬৩ অথবা ১০৬৫৫ নম্বরে যোগাযোগ করতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার (১৭ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে অধিদপ্তর এ তথ্য জানায়।

এমপক্স, মাঙ্কিপক্স ভাইরাস দ্বারা সৃষ্ট একটি সংক্রামক রোগ। এটি মানুষ এবং পশুদের হয়। এতে বেদনাদায়ক ফুসকুড়ি, লিম্ফ নোড ফুলে যাওয়া এবং জ্বর হতে পারে। মধ্য আফ্রিকার ডি আর কংগো , বুরুন্ডি, রুয়ান্ডা ,উগান্ডা , কেনিয়াসহ বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়েছে এই রোগ।

বিশ্বজুড়ে মাঙ্কিপক্স আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এখন পর্যন্ত বিশ্বের ৯২টি দেশ ও অঞ্চলে এ রোগে ৩৫ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। এছাড়া মারা গেছেন ১২ জন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস জেনেভায় বলেছেন, গত সপ্তাহে মাঙ্কিপক্সে প্রায় ৭ হাজার ৫০০ নতুন রোগী শনাক্ত হয়েছে যা আগের সপ্তাহ থেকে ২০ শতাংশ বেশি। আক্রান্তের অধিকাংশই ইউরোপ এবং আমেরিকাতে। এদিকে পাকিস্তানের উত্তরাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশের স্বাস্থ্য বিভাগ শুক্রবার বলেছে যে এলাকায় একটি এমপক্স কেস নিশ্চিত হয়েছে। সুইডেন ও এমপক্স কেস নিশ্চিত করেছে।

এই রোগটি সংক্রামিত ব্যক্তিদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ও যৌনতার মাধ্যমে ছড়ায়, আফ্রিকা মহাদেশে সর্বশেষ প্রাদুর্ভাবের সাথে শুরু হয় ক্লেড ওয়ান নামে পরিচিত একটি স্থানীয় স্ট্রেন । যে নতুন রূপটি আবির্ভূত হয়েছে, ক্লেড ওয়ান বি নামে পরিচিত, এটা ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে, বিশেষ করে শিশুদের মধ্যে আরও সহজে ছড়িয়ে পড়ে।

“ব্যক্তিগত স্বাস্থ্যবিধির মূল বিষয়গুলিতে ফিরে যেতে হবে এবং হাত ধোয়ার কথা মনে রাখতে হবে, যারা অসুস্থ তাদের সাথে অতি ঘনিশষ্ঠ যোগাযোগ এড়াতে হবে এবং উপসর্গ দেখালে লোকেদের হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিতসকেরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমপক্সের বিস্তার ঠেকাতে এখনি যেকোনো ভ্রমণ নিষেধাজ্ঞা করে নি।

Related posts

বাংলাদেশী ড. রুম্মান কৃত্রিম বুদ্ধিমত্তায় যুক্তরাষ্ট্রের প্রথম বিজ্ঞান দূত নিযুক্ত

Samiul Suman

ব্লেন্ডেন্ড লার্নিং-ইন-স্মার্ট এডুকেশন’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন

Tahmina

মুগ্ধ’র জন্য শোক প্রকাশ করলো ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম ফাইভার

Tahmina

Leave a Comment