31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

আপনার স্মার্টফোন আপনার সম্পর্কে যা যা জানে (পর্ব -১)

আমরা অনেকেই ৭ দিনের মধ্যে ২৪ ঘন্টা ই ফোন বহন করি । আমরা এই ডিভাইসটিকে বিশ্বে নেভিগেট করতে , অন্য কাউকে জিজ্ঞাসা করি না এমন প্রশ্নের উত্তর অনুসন্ধান করতে এবং প্রিয়জনের সাথে যোগাযোগ করতে ব্যবহার করি।

এই সবের আলোকে, আপনি ভাবতে পারেন, আমার ফোন আমার সম্পর্কে আর কী বা জানে? রিডার্স ডাইজেস্ট তিনজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের সাথে কথা বলে এবং তাদের আইফোনের গোপনীয়তার অন্তর্দৃষ্টি এবং সবচেয়ে আপ-টু-ডেট প্রযুক্তিগত টিপস শেয়ার করতে বলে।

স্মার্টফোন তার ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে এটা আমরা জানি কিন্তু আপনার ফোন আপনার সম্পর্কে ঠিক আরও কী কী জানে আসুন সাইবার বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নিই ।

ইলেক্ট্রনিক প্রাইভেসি ইনফরমেশন সেন্টারের এক্সিকিউটিভ ডিরেক্টর এবং প্রেসিডেন্ট অ্যালান বাটলার বলেছেন, “আপনার ফোনটি হল একটা ছোট্ট মিনি সুপার কম্পিউটার এবং এটা ব্যক্তিগত ডেটা হাবের মতো ৷ সৌভাগ্যক্রমে কিছু গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক প্রযুক্তিগত অগ্রগতি হয়েছে ফলে আমাদের ফোন ডেটা সুরক্ষিত করে কিন্তু ফোনের মাধ্যমে গভীরভাবে যে ডেটা সংগ্রহ করা বা তৈরি করা হয় তা সংগ্রহ চলতেই থাকে।”

অ্যাপল জানিয়েছে তারা ব্যক্তিগত ডেটা সংরক্ষণ করে শুধুমাত্র যে উদ্দেশ্যে ডেটা সংগ্রহ করা হয়েছিল তা পূরণ করার জন্য।

গুগল বলে “কিছু ডেটা স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয় এবং কিছু ডেটা আমরা প্রয়োজনে দীর্ঘ সময়ের জন্য ধরে রাখি।” তাহলে দেখা যায় যে উভয়ই সুনির্দিষ্টভাবে তথ্য সংরক্ষণ করে রাখে। কোম্পানিগুলি যে ডেটা সংরক্ষণ করে তা বেশ দীর্ঘ দিন চলমান থাকে।

লোকেশন ট্র্যাকিং , আপনি কোথায় যাচ্ছেন!

আইফোন এবং অ্যান্ড্রয়েড ফোন উভয়েরই অভ্যন্তরীণ ট্র্যাকিং ডিভাইস রয়েছে যা যেকোন সময়ে আপনার অবস্থান দেখতে পারে। এটি একটি ভাল জিনিস হতে পারে যদি গুগল মানচিত্র ব্যবহার করার সময় স্থানীয় হট স্পটগুলি খুঁজে পেতে চান বা আপনার যদি আইফোন এর ফাইন্ড মাই বৈশিষ্ট্যটি ব্যবহার করার প্রয়োজন হয়।

কিন্তু যদি আপনার ফোনে লোকেশন সেবা চালু করা থাকে, তাহলে সম্ভবত আপনি যে জায়গাগুলিতে গিয়েছিলেন তার একটি দীর্ঘ তালিকা সে তৈরি করেছে: আপনি যেখানে থাকেন, কাজ করেন, ডাক্তারের কাছে যান, সামাজিকীকরণ করেন, প্রতিবাদ করেন এবং আরও অনেক কিছু। আপনি চাইলেই অবস্থান ট্র্যাকিং বন্ধ করতে পারেন ৷

তবে লোকেশন ট্র্যাকিং থেকে পালানো কঠিন কারণ আপনাকে আবহাওয়া, মানচিত্র এবং উবারের মতো অ্যাপগুলির সুবিধা চাইতে এটিকে আবার চালু করতে হবে ৷ আপনার জিপিএস বন্ধ থাকলেও, অ্যাক্সিলোমিটার, জাইরোস্কোপ এবং ম্যাগনেটো মিটারের মতো বৈশিষ্ট্যগুলি আপনার গতিবিধি ট্র্যাক করা চালিয়ে যেতে পারে, এমনটা বলেছেন, টাফ্টস ইউনিভার্সিটির ফ্লেচার স্কুলের সাইবার সিকিউরিটি এবং নীতির অধ্যাপক সুসান ল্যান্ডউ।

লোকেশন ট্র্যাকিং এবং অ্যাপের মাধ্যমে, আমাদের ডিভাইসগুলি ক্রমাগত আমাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করছে এবং সেই ডেটার কিছু ডেটা ব্রোকারদের কাছে পাঠানো হয় যারা এটি কিনতে, বিক্রি করতে চায়, মার্কেটার, আইন প্রয়োগকারী এবং সরকারি সংস্থার মতো তৃতীয় পক্ষের সাথেও শেয়ার করতে পারে।

আপনি প্রতি সেকেন্ডে কি করছেন!

ফোনের সেন্সরগুলি স্বয়ংক্রিয়ভাবে ডেটা ক্যাপচার করার ক্ষেত্রে খুব ভাল কাজ করছে , যার মধ্যে আপনি নড়াচড়া করছেন, হাঁটছেন, বসে আছেন বা ঘুমাচ্ছেন ইত্যাদি সব সে ক্যাপচার করছে ।

ব্যাফেলো স্কুল অফ ম্যানেজমেন্টের ইউনিভার্সিটির ব্যবস্থাপনা বিজ্ঞান এবং সিস্টেমের ক্লিনিকাল সহকারী অধ্যাপক ডমিনিক সেলিটো এভাবে ব্যাখ্যা করেন যে, “আপনার ফোনে মেশিন-লার্নিং অ্যালগরিদম শনাক্ত করে যে ফোনের স্ক্রীন দুই ঘণ্টার মধ্যে চালু হয়নি, কোন কোন অ্যাপ ব্যবহার করা হয়নি , রাত ১১টার পর থেকে আপনি কোন অ্যাপের কোন ভিডিও দেখেন ইত্যাদি । যদি সপ্তাহের একদিন ফোন চার্জ করা হয় অতএব আমরা ধরে নিচ্ছি আপনি ঘুমিয়ে আছেন।

তিনি বলেন, এমন অনেক কিছু আছে যা এই ফোনগুলি আপনার সম্পর্কে সংগ্রহ করে এবং তারা এই ডেটা ব্যবহার কোরে আপনার সম্পর্কে আরও বেশি অনুমান করে।”

আপনি কোন অ্যাপগুলি ব্যবহার করছেন এবং কতক্ষণের জন্য, সেইসাথে আপনি কত দ্রুত গাড়ি চালাচ্ছেন তাও আপনার ফোন জানতে পারে। আপনি যদি আপনার ফোনে থাকাকালীন সময়ে গাড়ি দূর্ঘটনা করেন তবে এই ডেটা পয়েন্টগুলি প্রকাশ হতে পারে।

আপনার পরিচিত লোকজন নিয়েও জানে

আপনি নিজেকে জিজ্ঞাসা করছেন, “আমার ফোন আমার সম্পর্কে কী জানে?” কিন্তু আপনার এটাও ভাবা উচিত যে আপনার ফোন আপনার জীবনের লোকদের সম্পর্কে কী জানে ৷

যেমন ধরুন, আইফোনের ফাইন্ড মাই অন একটি অ্যাপ। এদের কিছু মজার বিষয় আছে, এই অ্যাপগুলি কেবল হারানো ফোন ট্র্যাক করা সহজ করে না, তারা আপনার নিরাপত্তার জন্য সহায়কও হতে পারে। আপনি যদি একা ভ্রমণ করেন, উদাহরণস্বরূপ, আপনি প্রিয়জনের সাথে আপনার অবস্থান শেয়ার করতে পারেন। তারাও আপনার সাথে একই কাজ করতে পারে।

কিন্তু অ্যাপগুলি সারা বিশ্বে আপনার চলাফেরার সাথে সাথে আপনার পরিচিত এবং যত্নশীল লোকদের সম্পর্কেও প্রচুর ডেটা সংগ্রহ করছে।

এটি সম্পর্কগুলিকে জটিল করে তুলতে পারে যখন আপনার প্রিয়জনরা যে কোনো সময়ে আপনার অবস্থান পরীক্ষা করে রেগে যেতে পারে। আপনিও তাদের চেক ইন করা সম্পর্কে যুক্তি দেখাতে পারেন। কেউ কেউ এমনকি যুক্তি দেন যে এটি স্টাকারিশ আচরণকে স্বাভাবিক করছে।

আপনার যৌন অভিযোজন তথ্য নিচ্ছে!

একটি ডেটিং অ্যাপ ব্যবহার করা ভীষণ ব্যক্তিগত ব্যাপার। বিশেষ করে যদি আপনি আপনার আসল নাম বা ফটো শেয়ার না করেন। কিন্তু আপনার যৌন অভিযোজনে কখনও কখনও খুব ব্যক্তিগত ব্যক্তিগত বিবরণ যা আপনার ফোন সংগ্রহ করতে পারে। ঘটনাক্রমে: একটি অলাভজনক সংস্থা একাধিক ডেটিং এবং হুকআপ অ্যাপ থেকে ডেটা সংগ্রহ করার পরে একজন ক্যাথলিক পুরোহিতকে বহিষ্কার করা হয়েছিল, যার মধ্যে রয়েছে গ্রিন্ডর, স্ক্রুফ, গ্রোলার, জ্যাকড এবং ওককুপিড।

“ফোনগুলি এই অর্থে ঘনিষ্ঠ যে আমরা আমাদের ফোনগুলির সাথে এমনভাবে কাজ করি যা আমরা কখনই জনসমক্ষে করব না এবং এর মধ্যে একটি গ্রিন্ডার প্রোফাইল তৈরি করার মতো কিছু করা অন্তর্ভুক্ত,” বাটলার বলেছেন। তিনি আরও বলেন,
“বিভিন্ন অ্যাপস এবং সেবাগুলি ব্যবহার করার সময় ফোন যে ডেটা সংগ্রহ করে বা তৈরি করে তা যদি সুরক্ষিত বা সীমিত না হয় তবে আপনাকে এবং আপনার সম্পর্কে এই সংবেদনশীল বৈশিষ্ট্যগুলি সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে।”

আপনার ধর্ম কি !

খুব ব্যক্তিগত বিবরণ যা আপনার ফোনে থাকতে পারে তা হল আপনার ধর্ম। কেউ বা সরকার আপনি কোথায় উপাসনা করেন এবং আপনার ধর্মীয় বিশ্বাস কী তা আবিষ্কার করতে আপনার অবস্থানের ডেটা ব্যবহার করতে পারে ৷ এতে অবাক হওয়ার কিছু নেই যে ৮২% আমেরিকান বলে যে তাদের অবস্থানের ডেটা সংবেদনশীল।

আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন তা থেকেও একই ভাবে ডেটা প্রকাশ করতে পারে। ২০২০ সালে ভাইস যেমন রিপোর্ট করেছে, মার্কিন সামরিক বাহিনী একটি প্রার্থনা অ্যাপ থেকে অবস্থানের ডেটা কিনেছিল।

রিডার্স ডাইজেস্ট অবলম্বনে

তাহমিনা তানিয়াঃ সম্পাদক, টেকসিঁড়ি ডট কম।

Related posts

সকল ধরণের কানেক্টিভিটি তার থাকবে ভূ-গর্ভস্থ : পলক

Tahmina

হাল্ট প্রাইজ ব্যাংকক’ ২৪ সামিটে আমন্ত্রণ পেলো বিডিইউ’র “টীম এডুএসিস্ট”

Tahmina

ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে পলক

Samiul Suman

Leave a Comment