31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

আপনার ফোন আপনার সম্পর্কে যা যা জানে ( পর্ব ২)

টেকসিঁড়ি রিপোর্ট : আমার ফোন আমার সম্পর্কে কী জানে? রিডার্স ডাইজেস্ট তিনজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের সাথে কথা বলে এবং তাদের আইফোনের গোপন কর্মকান্ড এবং সবচেয়ে আপ-টু-ডেট প্রযুক্তিগত টিপস শেয়ার করতে বলে।

স্মার্টফোন তার ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে এটা আমরা জানি কিন্তু আপনার ফোন আপনার সম্পর্কে ঠিক আরও কী কী তথ্য জানে আসুন সাইবার বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নিই ।

আপনি সিরি বা গুগল সহকারীকে যা বলেছেন সবকিছু !

আপনি যখন সিরি বা গুগলে সাহায্যের জন্য কল করেন তখন মনে হতে পারে আপনি একজন সহকারী বা বন্ধুর সাথে কথা বলছেন, তাই আপনি যে কোন ধরনের অন্তরঙ্গ বা ব্যক্তিগত প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন, যেমন “আমার ব্যক্তিগত ক্ষত কেন ভাল হচ্ছে না?” বা “আমি গর্ভবতী কিনা তা আমি কিভাবে জানব?” কিভাবে সুইসাইড করলে দ্রুত মারা যাব, কিভাবে খুন করব কিংবা আরও প্রাইভেট কিছু তথ্য।

এমন সেবা পেতে চাইলে জেনে রাখুন যে কোনো সময় আপনার তথ্য রেকর্ড করা হয়। সফ্টওয়্যার লাইসেন্স চুক্তি অনুসারে অ্যাপল “আপনাকে আরও ভালভাবে বুঝতে এবং আপনি যা বলেন তা চিনতে” সিরি থেকে ডেটা সংগ্রহ করে থাকে। গুগল অ্যাসিস্ট্যান্ট আপনার অভিজ্ঞতাকে পারসোনালাইজ করতে ডেটা সংগ্রহ করে।

যদিও কিছু লোক ভয়েস অ্যাসিস্ট্যান্টদের সাথে তাদের সবচেয়ে ব্যক্তিগত প্রশ্নগুলি জেনে সমস্যা অনুভব করে না, তবে অনেকেই এই কথোপকথনগুলির উপর নজরদারির তথ্য জেনে আরও দুর্বল এবং বিব্রত বোধ করতে থাকে ৷

আপনার পাসওয়ার্ড

আপনার ফোন আপনার সমস্ত পাসওয়ার্ডও জানতে পারে—যদি আপনি সেটিতে অ্যাক্সেস দেন। যদিও এটি ভয়ঙ্কর বলে মনে হতে পারে, তবে আপনার ফোনকে নিরাপদে আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করতে দেওয়ার একটি উল্টোদিকে রয়েছে।

বাটলার বলেছেন, একটি বিল্ট-ইন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা “সাইবার নিরাপত্তা এবং গোপনীয়তার ক্ষেত্রে সর্বোত্তম অনুশীলন হিসাবে ব্যাপকভাবে দেখা হয় । এর সবচেয়ে বড় ঝুঁকি হল পাসওয়ার্ড পুনর্ব্যবহার করা (আমাদের মধ্যে অনেকেই সুবিধার জন্য করে থাকে)। একই পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহার করা। সেই কৌশলটির সমস্যা: যদি একটি অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়, তাহলে বাকিগুলোও হতে পারে।

আপনার মাসিক চক্র

আপনার ফোনের পিরিয়ড-ট্র্যাকিং অ্যাপগুলি আপনার মাসিক চক্র এবং উর্বরতা উইন্ডো সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য সহ অত্যন্ত ব্যক্তিগত স্বাস্থ্য ডেটা সংগ্রহ করতে পারে। কারণ আপনি এই বিবরণগুলি দিনে দিনে এবং মাসে মাসে তাকে জানান ৷

যেহেতু গর্ভপাত সম্পর্কিত আইনগুলি দেশ জুড়ে দ্রুত পরিবর্তিত হচ্ছে, তাই আপনার ব্যক্তিগত গোপনীয়তা এবং সুরক্ষা উদ্বেগগুলির বিপরীতে একটি অ্যাপ ব্যবহার করার সুবিধা বিবেচনা করা গুরুত্বপূর্ণ ৷ সেলিট্টো বলেছেন, যে কোনও অ্যাপ ব্যবহার করার সময় আপনার নিজেকে যে প্রশ্নটি জিজ্ঞাসা করা উচিত তা হল, “আমার দৈনন্দিন জীবনে আমি যে সুবিধা পাচ্ছি তা কি ঝুঁকির চেয়ে বেশি?”

এটি বিবেচনা করুন: কোম্পানি হ্যাক হতে পারে, এবং আপনার ডেটা ফাঁস হতে পারে। এমনও সম্ভাবনা রয়েছে যে আপনার পিরিয়ড-ট্র্যাকিং অ্যাপটি যা আপনার ব্যক্তিগত বলে মনে করা তারাও ডেটা কারো না কারো সাথে শেয়ার করছে।

অর্গানাইজেশন ফর দ্য রিভিউ অফ কেয়ার অ্যান্ড হেলথ অ্যাপসের গবেষণা অনুসারে, পিরিয়ড-ট্র্যাকার অ্যাপগুলির শতকরা ৮৪ ভাগ তৃতীয় পক্ষের সাথে ডেটা ভাগ করে। এই অ্যাপগুলির মধ্যে শুধুমাত্র একটি স্পষ্টভাবে এটি করার অনুমতি চেয়েছিল , বাকিরা অনুমতির তোয়াক্কা করে না ।

অবশ্য যেহেতু পিরিয়ড-ট্র্যাকিং ডেটা দিয়ে পরামর্শ দিতে পারে তাই যখন আপনার পিরিয়ড হওয়া বন্ধ হয় এবং গর্ভপাত চাওয়ার আগে গর্ভবতী হয়েছিলেন, যেখানে গর্ভপাত বেআইনি এমন একটি রাজ্যে সেখানে প্রসিকিউটরের সাথে ডেটা শেয়ার করতে বাধ্য হওয়ার সম্ভাবনা রয়েছে একটি অ্যাপের।

২০২০ সালে ইউনিভার্সিটি অফ বাল্টিমোর আইন পর্যালোচনা নিবন্ধ অনুসারে জানা যায়, ইউএস আইন প্রয়োগকারীরা মানুষের বিরুদ্ধে মামলা তৈরি করতে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত অন্তত ৫০ হাজার বার ডিজিটাল ডিভাইস থেকে প্রাপ্ত তথ্য ব্যবহার করেছে।

আপনার স্বাস্থ্যের অবস্থা

আপনার ফোন সমস্ত ধরণের স্বাস্থ্য ডেটা সংগ্রহ করতে পারে, আপনার হৃদস্পন্দন, রক্তচাপ, ওজন, ওষুধ এবং আরও অনেক কিছু। তবে আপনি যে ডিভাইসগুলি ব্যবহার করেন এটা অনেকাংশে তার উপর নির্ভর করে।

“সংযুক্ত স্বাস্থ্য ডিভাইসগুলির বিশাল তথ্য ফাঁস হয়েছে , অথচ সবচেয়ে বড় ঝুঁকি হল যে অনেক লোক ধরে নেয় যে স্বাস্থ্যের ডেটা গোপনীয়তা আইন দ্বারা আচ্ছাদিত,” সাইবার এক্সপার্ট বাটলার বলেছেন ।

বাস্তবে, HIPAA, যা ১৯৯৬ সালের হেলথ ইন্স্যুরেন্স পোর্টেবিলিটি এবং অ্যাকাউন্টেবিলিটি অ্যাক্টের জন্য দাঁড়িয়েছে, শুধুমাত্র খুব সীমিত পরিস্থিতিতে প্রযোজ্য, যেমন আপনার ডাক্তারের সাথে ব্যক্তিগত আলাপচারিতা। এর মানে হল যে আপনি একটি অ্যাপে প্লাগ ইন করেছেন এমন স্বাস্থ্য ডেটা এখনও সংগ্রহ এবং শেয়ার করা যেতে পারে।

অনেক লোক সংযুক্ত স্বাস্থ্য ডিভাইস থাকার সুবিধা উপভোগ করে, এমন কিছু স্বাস্থ্য তথ্য, যেমন আপনার স্টেপ সংখ্যা, কতটা হেটেছেন এটা আপনার কাছে এতটা সংবেদনশীল বোধ নাও হতে পারে। এই ক্ষেত্রে, একটি অ্যাপের সুবিধাগুলি এবং যে ডেটা সংগ্রহ করা হচ্ছে তা নিয়ে চিন্তা করার দরকার নাই ৷

কিন্তু এমন কিছু ঘটনা ঘটেছে যেখানে অনেক বেশি ব্যক্তিগত তথ্য শেয়ার করা হয়েছে। উদাহরণস্বরূপ, কিছু মানসিক স্বাস্থ্য অ্যাপ তৃতীয় পক্ষের সাথে তাদের গ্রাহকদের সম্পর্কে ডেটা শেয়ার করার জন্য সমালোচনার মুখে পড়েছে।

ভার্জের প্রতিবেদন অনুসারে, এর সবচেয়ে মারাত্মক উদাহরণগুলির মধ্যে একটি হলো, একটি টেলিহেলথ অ্যাপ, মেটা, টিকটক এবং গুগলের সাথে অ্যাপের মাধ্যমে মানসিক স্বাস্থ্যের স্ব-মূল্যায়নে রোগীদের প্রতিক্রিয়া শেয়ার করেছে। মানুষ আস্থা রাখে যে তার মানসিক স্বাস্থ্য সম্পর্কে প্রশ্নের উত্তর তার এবং তার স্বাস্থ্যসেবা প্রদানকারীর মধ্যে থাকবে। এই ক্ষেত্রে, তারা বিশ্বাস ভঙ্গ করেছে ।

আরও পড়ুন

আপনার স্মার্টফোন আপনার সম্পর্কে যা যা জানে (পর্ব -১)

Related posts

নিরাপদ ইন্টারনেট সচেতনতায় ১ অক্টোবর থেকে শুরু হয়েছে নবম ‘ক্যাম’ ক্যাম্পেইন

TechShiri Admin

লক্ষ লক্ষ লিনাক্স সার্ভারকে আক্রান্ত করছে Perfctl ম্যালওয়্যার

TechShiri Admin

১০ সেপ্টেম্বর লঞ্চিং হচ্ছে আইফোন ১৬

Tahmina

Leave a Comment