29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ইন্টারন্যাশনাল ইনফরমেটিক্স অলিম্পিয়াডে বাংলাদেশের প্রথম স্বর্ণপদক জয়

টেকসিঁড়ি রিপোর্ট : প্রথমবারের মতন একজন বাংলাদেশী হিসেবে ইন্টারন্যাশনাল ইনফরমেটিক্স অলিম্পিয়াডের স্বর্ণপদক জিতেছেন দেবজ্যোতি দাস সৌম্য।

এবার ইন্টারন্যাশনাল ইনফরমেটিক্স অলিম্পিয়াডের প্রথম দিনে সৌম্যর স্কোর ছিলো ১৮৮.৬৩, র‍্যাংক ছিলো ৫৯; দ্বিতীয় দিনে স্কোর হয় ১৮৫ আর র‍্যাংক ১৫। সবমিলিয়ে গ্লোবাল র‍্যাঙ্ক ৩০ নিয়ে সৌম্য বাংলাদেশের হয়ে অলিম্পিয়াড জগতে নতুন ইতিহাস গড়লো।

২০২২ সালের আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে (IOI) ২১১.৫১ স্কোর করে ১২৬তম হয়, অর্জন করেন ব্রোঞ্জ পদক। একই ধারায় ২০২৩ এ রৌপ্যপদক পান সৌম্য। আর এবার বাংলাদেশের হয়ে সর্বপ্রথম স্বর্ণপদক অর্জন করলো সৌম্য।

দেবজ্যোতি কোড ফোর্সেস-এ একজন রেড কোডার। ২০২৩ সালে মাত্র ১৫ বছর বয়সে দেশের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হন তিনি।

সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র দেবজ্যোতি দাস সৌম্য। ছোটবেলা থেকেই সমস্যায় সমাধান বা প্রবলেম সলভিংয়ে প্রচন্ড আনন্দ পায় এই তরুণ। তার রেশ ধরেই সপ্তম শ্রেণীতে থাকা অবস্থায় বড় ভাইকে দেখে দেখে নিজেও কোডিং শেখা শুরু করে। দেবজ্যোতির প্রোগ্রামিং চর্চার আরেকটি অনুপ্রেরণা ছিলো ইনফরমেটিক্স অলিম্পিয়াড।

আইওআই ২০২৪ এই মুহূর্তে আলেকজান্দ্রিয়াতে অনুষ্ঠিত হচ্ছে। এটি বিশ্বজুড়ে উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে মর্যাদাপূর্ণ অ্যালগরিদমিক প্রতিযোগিতা হিসাবে পরিচিত। ইভেন্টের জন্য বাংলাদেশ থেকে সেরা চারজন মিশর গেছেন ।

Related posts

পোস্ট, টেলিকম এবং আইসিটি খাতে জাপানি বিনিয়োগকারীদের প্রতি পলকের আহ্বান

Tahmina

অনুষ্ঠিত হলো বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা

Samiul Suman

১৮ মে বাংলাদেশ এআই অলিম্পিয়াড, চুড়ান্ত নির্বাচিতরা যাবে বুলগেরিয়া

Tahmina

Leave a Comment