29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’২৪ বাংলাদেশ পর্বের টাইটেল স্পন্সর এআইইউবি

টেকসিঁড়ি রিপোর্ট : যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্র্রেশন (নাসা) আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ বাংলাদেশ পর্বের আয়োজন হতে যাচ্ছে।

বেসিস আয়োজিত এই বাংলাদেশ পর্বের টাইটেল স্পন্সর হিসেবে ৮ সেপ্টেম্বর, রবিবার বেসিস এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এআইইউবি-তে অনুষ্ঠিত এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বেসিসের পক্ষে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি (অর্থ) ইকবাল আহমেদ ফখরুল হাসান, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ বাংলাদেশ পর্বের আহ্বায়ক অভিজিৎ ভৌমিক, আনিসুল হক (লোকাল লিড) এবং সানজার আদনান আলম(লোকাল লিড)।

এআইইউবি- এর পক্ষে উপস্থিত ছিলেন এআইইউবি-এর প্রতিষ্ঠাতা সদস্য ও ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন নাদিয়া আনোয়ার, এআইইউবি প্রক্টর মনজুর এইচ খান এবং অফিস অব স্টুডেন্ট অ্যাফেয়ার্সের উপপরিচালক জিয়ারত হোসেন খান।

১৮৫ টি দেশ ও শহরে আগামী ৪ , ৫ অক্টোবর ২০২৪ তারিখে বিশ্বব্যাপী এই প্রতিযোগিতা ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। এই প্রতিযোগীতায় টানা ৩ বারসহ সর্বমোট ৪ বার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ।

এরই অংশ হিসেবে বেসিসের উদ্যোগে বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্রগ্রাম সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং কুমিল্লা) এ আয়োজন করছে।

নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ১৮৫টি দেশের প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, ডিজাইনার, আর্টিস্ট, শিক্ষাবিদ, উদ্যোক্তাদের মতো বিভিন্ন ক্ষেত্রের মেধাবী তরুণদের একত্রিত করে পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করছে।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, বেসিস সবসময়ই তরুণদের জন্য নতুন নতুন সুযোগ তৈরিতে কাজ করছে। এই তরুণরাই ভবিষ্যৎ সমৃদ্ধ বাংলাদেশের নেতৃত্ব দেবে।

১১তম বারের মতো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় এই আয়োজন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

Related posts

দেশে ১ এপ্রিল থেকে ইনফিনিক্সের নোট ৪০ সিরিজের ফোনগুলো পাওয়া যাবে

Tahmina

বিটিসিএলকে লাভজনক করতে এবার রংপুরের সকল জেলায় জীবন উদ্বোধন পলকের

Tahmina

ইন্টানেটের ধীরগতি, ঠিক হতে সময় লাগবে ১ মাস

Samiul Suman

Leave a Comment