31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

সড়কে মৃত্যু কমাবে এআই ক্যামেরা !

টেকসিঁড়ি রিপোর্ট : সড়কে মৃত্যু কমাতে ব্যবহার করা হবে প্রযুক্তি, এআই ক্যামেরা। এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা ক্যামেরা, যা বিপদজনকভাবে গাড়ি চালানোর সময় গাড়ি চালকদের সনাক্ত করতে পারে এবং তাকে টেক্সট পাঠাতে পারে। চালক গতিসীমা লঙ্ঘন করছেন বা সিটবেল্ট পরছেন কিনা তাও ক্যামেরাগুলি দ্রুত সনাক্ত করতে পারে।

দক্ষিণ ইংল্যান্ডের একটি সড়ক এ ৩৬১, সোমারসেটের ফ্রোমের কাছে এই সড়কে দুই বছরেরও কম সময়ে ৯ জন মারা গেছে। নিরাপত্তা বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, ২০২৩ সালের শুরু থেকে এই রুটে ২২ টি মারাত্মক বা গুরুতর আঘাতের ঘটনা ঘটেছে। প্রতিদিন এই সড়কে কিছু না কিছু লেগেই আছে এমন তথ্য জানান একজন ভুক্তভোগী। এইজন্য মৃত্যু ফাঁদে ঘুচাতে কাউন্টিটিতে প্রথমবারের মতো নতুন এই প্রযুক্তি ব্যবহার করা হবে।

অ্যাভন এবং সমারসেট পুলিশের ভারপ্রাপ্ত ইন্সপেক্টর ম্যাট বয়েলেস বলেছেন: “পরিবারগুলোকে মৃত্যুর খবর বলাটা খুবই ভয়ঙ্কর। চোখের সামনে মানুষের পৃথিবী আক্ষরিক অর্থে ভেঙ্গে পড়তে দেখা আমাদের জন্য খুবই বেদনাদায়ক। সতর্কতামূলক এই ব্যবস্থা আশা করি শোকাহত পরিবারগুলির পাশাপাশি পুলিশ কর্মীদের জন্য ট্রমা হ্রাস করবে।”

মিঃ বয়েলেস বলেছেন: “কৃত্রিম বুদ্ধিমত্তা ক্যামেরা প্রযুক্তি আমাদের কাছে এভাইলেবল হয়ে উঠছে এবং আমরা খুব দ্রুত এটি বাস্তবায়ন করতে চাইছি। এটি আমাদের প্রতি জনসাধারণের আস্থা এবং রাস্তায় তারা নিরাপদ বোধ করার বিষয়। এটি একটি সমস্যা যা আমাদের সমাধান করা দরকার এবং আমরা এটিকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছি।

এ প্রসংগে সড়ক দূর্ঘটনায় নিহত ভেরিটি, জেসন, ম্যাডি এবং লিবির পিতামাতা বলেছেন, “এই দুর্ঘটনাগুলি এড়ানো যাবে এবং ভবিষ্যতের যে কোনও দুর্ঘটনা সীমিত হতে পারে যদি শুধুমাত্র এই সড়কে গতি নিয়ন্ত্রণের কিছু রূপ থাকে।

প্রযুক্তির মাধ্যমে ঘটনা বৃদ্ধির মোকাবিলা করার চেষ্টায় ট্রাফিক কর্মকর্তারা ১৮ সেপ্টেম্বর, বুধবার এ৩৬১ সড়ক বরাবর “এক কার্য দিবস’ পরিচালনা করে । এর মধ্যে অচিহ্নিত পুলিশ গাড়িগুলিকে রুটে অবস্থান করা, গতি সনাক্তকরণ সরঞ্জাম এবং অন্যান্য কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে।

ফ্রোম এবং ইস্ট সোমারসেটের লিবারেল ডেমোক্র্যাট এমপি, আনা সাবিন, সমস্যাগুলি সমাধানের চেষ্টা করার জন্য একটি বৈঠকে সমারসেট কাউন্সিল এবং পুলিশকে একত্রিত করার পরে রাস্তায় অন্যান্য নতুন সুরক্ষা ব্যবস্থা কার্যকর করা হবে বলে জানান। এর মধ্যে রয়েছে আরও ভাল সাইনিং এবং রাস্তার চিহ্ন এবং দৃশ্যমানতা উন্নত করার জন্য গাছপালা কাটা।

মিসেস সাবিন আরও বলেন:”আমাদের গতি এবং আমাদের আচরণের পরিপ্রেক্ষিতে আমরা কী অর্জন করার চেষ্টা করছি সে সম্পর্কে আমাদের সবাইকে একটু বেশি বিবেকবান হতে হবে।”

Related posts

১৩ জুন ১১৩ জন প্রশিক্ষনার্থীকে সনদ দেবে আইডিয়া প্রকল্প

Tahmina

৬ষ্ঠ বিশ্ব উদ্ভাবন প্রতিযোগিতা ও প্রদর্শনীতে বাংলাদেশের ৪টি স্বর্ণপদক জয়

TechShiri Admin

ঈদ উপলক্ষে ইনফিনিক্সের ‘ঈদ বোনানজা’ ক্যাম্পেইন ২৫ জুন পর্যন্ত

Tahmina

Leave a Comment