31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং (ICPC) প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন চীন, দেশ সেরা ঢাবির ‘ডিইউ_এসেন্ডিং’

টেকসিঁড়ি রিপোর্ট : কাজাখস্তানের আস্তানা শহরে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশ নেওয়া তিনটি দলের মধ্যে সর্বোচ্চ সাফল্য পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ডিইউ_এসেন্ডিং’ দল। পাঁচটি সমস্যার সমাধান করে ৫৬তম হয়েছে তারা।

৪৮তম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) চূড়ান্ত পর্বে (ওয়ার্ল্ড ফাইনালস) প্রথম হয়েছে চীনের পিকিং বিশ্ববিদ্যালয়। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ হয়েছে যথাক্রমে রাশিয়ার মস্কো ইনস্টিটিউট অব ফিজিক্স অ্যান্ড টেকনোলজি, চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয় ও জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজি। প্রথম চারটি দলই ১২টি সমস্যার মধ্যে ৯টি সমাধান করে স্বর্ণপদক পেয়েছে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে প্রতিবছর আইসিপিসি প্রতিযোগিতার আয়োজন করে থাকে আইসিপিসি ফাউন্ডেশন। এই প্রতিযোগিতায় প্রতিটি দলে মোট তিনজন প্রোগ্রামার ও একজন কোচ থাকেন। আঞ্চলিক বাছাইপর্বে বিজয়ী দলগুলোই শুধু প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নিতে পারেন।

এবারের আইসিপিসির চূড়ান্ত পর্ব শুরু হয় ১৫ সেপ্টেম্বর। গত ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাতে (বাংলাদেশ সময়) প্রতিযোগিতার চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। এবারের প্রতিযোগিতায় বিভিন্ন দেশ থেকে ১৪১টি দল অংশ নেয়। বাংলাদেশ থেকে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) তিনটি দল।

প্রতিযোগিতায় ৫৬তম স্থান অর্জন করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডিইউ_এসেন্ডিং’ দলের সদস্যরা হলেন জুবায়ের নির্ঝর, নাঈমুল ইসলাম ও অয়ন শাহরিয়ার।

প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো পাঁচটি সমস্যার সমাধান করে ৭০তম হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘সাস্ট_গেজফোর্সেস’ দল। দলটির সদস্যরা হলেন শাহজালাল সোহাগ, সৈকত হোসেন ও মোজাদ্দেদে আলফেহ।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘কুয়েট_এফারভিসেন্ট’ দলের সদস্যরা হলেন মেহরাব হোসেন, অর্ণব সরকার ও শরীফ মিনহাজুল ইসলাম। তিনটি সমস্যার সমাধান করে ১১৫তম হয়েছে দলটি।

প্রোগ্রামিং এর বিশ্বকাপ বলে খ্যাত এই প্রতিযোগিতা।

Related posts

আইএফএ ২০২৪-এ টেকনোর উদ্ভাবনী এআইওটি ইকোসিস্টেম প্রদর্শন

Tahmina

MVNO কি ?

Samiul Suman

ভাঙছে গুগল , ভাঙছে মনোপলী বিজনেস ?

Tahmina

Leave a Comment