31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

বেধে দেয়া সময়ে প্রকল্প বাস্তবায়নে তাগিদ পলকের

টেকসিঁড়ি রিপোর্ট : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বেধে দেয়া সময়ে প্রকল্প বাস্তবায়নের তাগিদ দিলেন। সোমবার তিনি স্মার্ট প্লাটফর্মে যুক্ত হয়ে বাংলাদেশ সচিবালয়ে দুই মন্ত্রণালয়ের বিদায়ী ২০২৩-২৪ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তাবয়ন নিয়ে দিকনির্দেশনা প্রদান করেছেন।

বৈঠকে বার্ষিক প্রকল্প বাস্তবায়নে মার্চ পর্যন্ত সময়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ৪৮ দশমিক ১৩ শতাংশ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ৪৯ দশমিক ১৮ শতাংশ অগ্রগতি হয়েছে।  অর্থাৎ অর্থবর্ষের বাকি থাকা এক প্রান্তিকে বাস্তবায়ন করতে হবে ৫১ শতাংশের বেশি কাজ।

প্রথমে বাংলাদেশ সচিবালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগে অনুষ্ঠিত বৈঠকে যোগ দেন তিনি। এরপর আইসিটি টাওয়ারে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন প্রতিমন্ত্রী। উভয় বৈঠকেই এডিবি বাস্তবায়ন বিষয়ে বেধে দেয়া সময়ে প্রকল্প বাস্তবায়নে তাগিদ দিয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেন জুনাইদ আহমেদ পলক।

সভায় ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান গত বছরের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সময়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ১২টি প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন। জাতীয় বরাদ্দের ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ টাকা এবং আরএডিপি’র এক হাজার ৫০৩ কোটি টাকা বরাদ্দের প্রকল্পে জানুয়ারি পর্যন্ত সময়ে জাতীয় অগ্রগতি ছিলো ২৭ দশমিক ১১ শতাংশ। আর মার্চ পর্যন্ত সময়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অগ্রগতি হয় ৪৮ দশমিক ১৩ শতাংশ।

সভায় টেলিটক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবিবুর রহমান, বিটিসিএল ব্যবস্থাপনা পরিচালক মোঃ আনোয়ার হোসেন, টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ সাহাব উদ্দিনসহ সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তারা উপস্থিত ছিলেন।   

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সভা শেষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আরএডিপি বরাদ্দের ১ হাজার ৯৬৭ কোটি ১৯ লাখ টাকায় বাস্তবায়নাধীন ২৬টি প্রকল্পের অগ্রগতি বিষয়ে সভাপ করেন প্রতিমন্ত্রী পলক। বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিনের সভাপতিত্বে সভায় প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন প্রকল্প কর্মকর্তারা।

সভায় জানানো হয়, জাতীয় বরাদ্দের ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকার প্রকল্পে ফেব্রুয়ারি পর্যন্ত অগ্রগতি ছিলো ৩১ দশমিক ১৭ শতাংশ। একইসময়ে এক হাজার কোটি ২৭ লাখ টাকার প্রকল্পে ৪৯ দশমিক ১৮ শতাংশ অগ্রগতি করেছে আইসিটি বিভাগ। এছাড়াও নিজস্ব অর্থায়নের একটি এসওএফ প্রকল্প এবং ১টি কর্মসূচিতে মার্চ পর্যন্ত সময়ে ১ হাজার ৮০ কোটি টাকার প্রকল্পে ৫৪ দশমিক ৯২ শতাংশ এবং ৬৪৫ কোটি টাকার প্রকল্পে একই সময়ে ৫০ দশমিক ৮০ শতাংশ অগ্রগতি হয়েছে।

Related posts

কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফেসবুকের নতুন মনিটাইজেশন প্রোগ্রাম

Tahmina

বিটিসিএল নিয়ন্ত্রিত ৩টি ডোমেইন সার্ভারে ত্রুটি

Tahmina

তথ্যপ্রযুক্তিতে দ্বিপাক্ষিক ব্যবসা সম্প্রসারণে ‘বেসিস আমেরিকা ডেস্ক’ চালু

TechShiri Admin

Leave a Comment