31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

এয়ারক্রাফট ডিজাইন প্রতিযোগিতায় দক্ষিন এশিয়ায় দ্বিতীয় MIST

টেকসিঁড়ি রিপোর্টঃ American Institute of Aeronautics and Astronautics (AIAA) কর্তৃক আয়োজিত “Design, Build, Fly (DBF)” একটি Aircraft Design and Manufacturing প্রতিযোগিতা যেখানে অংশগ্রহণের সুযোগ পেয়ে বাংলাদেশের একমাত্র দল “Team Novonil”।

.তারা দক্ষিণ এশিয়ার মধ্যে অংশ নেওয়া দলগুলির মধ্যে ২য় এবং সমগ্র এশিয়ার দলগুলির মধ্যে ৪র্থ স্থান দখল করেছে। এছাড়া তারা আকর্ষণীয় ডিজাইন এবং সীমিত বাজেটে কাজ শেষ করায় অন্যান্য টীম অফিশিয়ালদের থেকে প্রশংসা কুড়িয়েছে।

..আমেরিকার ক্যানসাসে ১৮ই এপ্রিল থেকে ২১শে এপ্রিল, ২০২৪ -এ অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতায় বাংলাদেশের একমাত্র দল হিসাবে Military Institute of Science and Technology (MIST) অংশগ্রহণ করেছে। বিশ্বের ৪০ টি দেশ থেকে অংশগ্রহণ করা প্রায় ১১০টি টিমের সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছে টীম Novonil যেখানে তাদের প্রতিদ্বন্দ্বী হিসাবে বিশ্বের সেরা প্রতিষ্ঠান MIT, University of California, UIUC, Cornell University, National University of Singapore ইত্যাদির টিম ছিল।

.প্রতিবছর AIAA কিছু লক্ষ্য নির্ধারণ করে দেয় এবং সেটা অনুযায়ী বিমানটি ডিজাইন ও বানানো হয়। এই বছর উদ্দেশ্য ছিল Urban Air Mobility (UAM) মিশন প্রদর্শনের জন্য একটি বিমানের নকশা, নির্মাণ এবং পরীক্ষা করা। ফ্লাইট মিশনে ডেলিভারি, চিকিৎসা পরিবহন এবং শহুরে ট্যাক্সি অন্তর্ভুক্ত ছিল।

.মূলত AIAA কর্তৃক আয়োজিত DBF প্রতিযোগিতা একটি উল্লেখযোগ্য ইভেন্ট যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাস্তব-বিশ্বের বিমান ডিজাইনের অভিজ্ঞতা প্রদান করে। এটি উদ্ভাবনকে উৎসাহিত করে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেটওয়ার্কিংয়ের সুযোগ দেয়।

তথ্যসুত্রঃ Short Stories

Related posts

চুয়েটে তথ্য অধিকার বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

Tahmina

নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী

Tahmina

নোবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীরা স্কলারশিপ নিয়ে যেতে পারবে নটিংহাম বিশ্ববিদ্যালয়ে

Tahmina

Leave a Comment