31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

জাতিসংঘের সম্মানজনক ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করলেন পলক

টেকসিঁড়ি রিপোর্ট : তথ্য ও প্রযুক্তিখাতে জাতিসংঘের সম্মানজনক ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪- এ উইনার পুরস্কার গ্রহণ করলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

২৮ মে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ফোরামে এই পুরস্কার গ্রহণ করেন তিনি।

এ বছর নিরাপদ ভিডিও কনফারেন্সিং সিস্টেম, বৈঠক তৈরির জন্য বিল্ডিং কনফিডেন্স এন্ড সিকিউরিটি ইন ইউজ অভ আইসিটি ক্যাটেগরিতে উইনার ঘোষণা করা হয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে। ডব্লিউএসআইএস থেকে এক ই-মেইল বার্তায় এ তথ্য জানানো হয়।

কোভিড ১৯ অতিমারী কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য বিসিসি উদ্ভাবন করে ‘বৈঠক’ নামক ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম। এখনও পর্যন্ত এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ২,৫০০+ মিটিং, সভা, সেমিনার, কর্মশালা, অনলাইন ক্লাস, ওয়েবইনার, নীতি নির্ধারণী আলোচনা সভা, প্রশিক্ষণ, চাকুরির ইন্টারভিউ প্রভৃতি সফলভাবে সম্পন্ন হয়েছে।

video Conferencing System (BOITHOK) বৈঠক তৈরির জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যে সকল তরুণ, ইনোভেটিভ প্রোগ্রামার কাজ করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানান প্রতিমন্ত্রী। পলক বলেন, কোভিড ১৯ অতিমারী কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য বিসিসি উদ্ভাবিত ‘বৈঠক’ আমাদের নিত্য প্রয়োজনীয় প্লাটফর্ম হিসেবে ব্যবহৃত হয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঠিক দিক-নির্দেশনায় খুব অল্প সময়ে ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়ন করতে পেরেছি এবং এরই ফলশ্রুতিতে আমাদের তরুণ উদ্ভাবকরা তথ্য প্রযুক্তির সফল বাস্তবায়ন নিশ্চিত করতে পারছে।

এছাড়া এটুআই এর ‘শিক্ষক বাতায়ন’ ক্যাপাসিটি বিল্ডিং ক্যাটাগরিতে এবং ইউনিসেফ বাংলাদেশ এর Oky, the period tracker app for girls by girls ই-হেলথ্ ক্যাটাগরিতে ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪ এ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা দেওয়া ১০৪৯টি প্রকল্প/ উদ্যোগ থেকে বাছাই করে ৩৬০টি প্রকল্পকে ভোটাভুটির জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।WSIS পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটাগরিতে একাধিক উদ্যোগ বা প্রজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে উইনার হিসেবে ঘোষণা করা হয়। এবছর ১৮ টি প্রজেক্টকে উইনার ও ৭২ টি প্রজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হয়।

এর আগে প্রতিমন্ত্রী WSIS+20 ফোরামে DPI High-Level Session এবং Ministerial Roundtable এ আলোচনায় অংশগ্রহণ করেন।

আরও পড়ুন

বিসিসি’র বৈঠক পেলো জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার, গ্রহণ করবেন পলক

Related posts

স্কুল খোলা না বন্ধ , ফেইসবুকে চলছে তর্ক যুদ্ধ

Tahmina

হাই-টেক পার্কের নাম বদলাচ্ছে, হবে জেলার নামে 

Tahmina

এখনো উদ্ধার হয়নি আজহারীর ইউটিউব চ্যানেল

Tahmina

Leave a Comment