31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ওয়াশিংটন অ্যাকর্ডের সিগনেটরি স্বীকৃতি পেলো আইইবি

টেকসিঁড়ি রিপোর্ট : বাংলাদেশের প্রকৌশলীদের প্রতিনিধিত্বকারী একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ ( আই ই বি ) মর্যাদাপূর্ণ ওয়াশিংটন অ্যাকর্ডে বহুল প্রতীক্ষিত আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে ।

নয়াদিল্লিতে ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ারিং এলায়েন্স এর বার্ষিক সভায় ২৩টি স্বাক্ষরকারী দেশ সর্বসম্মতভাবে এই সিদ্ধান্তটি অনুমোদন করেছে।

আইইবির প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, এই অর্জন দেশের প্রকৌশলীদের অর্জন। এই অর্জনের মধ্য দিয়ে দেশের প্রকৌশলীদের মেধা, মনন, দক্ষতার সুবিস্তৃত বৈশ্বিক স্বীকৃতি পাবে। দেশের প্রকৌশল শিক্ষা এবং পেশার উন্নয়নে আইইবি বদ্ধ পরিকর।

আইইবির সম্মানী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম মনজুরুল হক মঞ্জু বলেন, এই অর্জন আমাদের মাতৃভূমির জন্য। আমাদের প্রাণাধিক প্রিয় বাংলাদেশ, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ এর প্রতিনিধিত্বে মর্যাদাপূর্ণ ওয়াশিংটন অ্যাকর্ডে পূর্ণ স্বাক্ষরকারী হিসাবে বহুল  প্রতীক্ষিত আন্তর্জাতিক  স্বীকৃতি অর্জন  করেছে । দেশের আপামর জনগনের জীবনমানের উন্নতির জন্য এই ধাপ অতিক্রমটি অপরিহার্য ছিল।

তিনি আরো বলেন, এই অর্জন বাংলাদেশি প্রকৌশলীদের মেধা ও দক্ষতার সুবিস্তৃত বৈশ্বিক স্বীকৃত দিবে, প্রকৌশল পেশার উৎকর্ষ সাধন করবে, চলমান দেশীয় উন্নয়ন ত্বরান্বিত হবে, উচ্চ আয়ে কর্মসংস্থানের সুযোগ ও বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পাবে।

ওয়াশিংটন অ্যাকর্ডের সিগনেটরি স্বীকৃতি লাভ করায় দেশের প্রকৌশল শিক্ষার মানোন্নয়নে আইইবি এখন থেকে আন্তর্জাতিকভাবে সনদ প্রদান ও মনিটরিং করার ক্ষমতা পেলো।

Related posts

নোবিপ্রবিতে গুচ্ছ ভর্তিপরীক্ষা সুশৃঙ্খল করতে সভা

Tahmina

ই-ক্যাবের ইসি বোর্ডের এডভাইজার হলেন তমাল, নিশা সাধারণ সম্পাদক

Samiul Suman

বেআইনিভাবে কর্মচারী বরখাস্তের অভিযোগ স্পেসএক্সের বিরুদ্ধে

Tahmina

Leave a Comment