31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ডোমেইন শিল্পে আমরা শক্তিশালী অবস্থান নিতে চাই : পলক

টেকসিঁড়ি রিপোর্ট : আগামী ২০২৬ সালের এপ্রিলে শুরু হবে নতুন জিটিএলডি। এজন্য আমরা ডট বাংলা, ডট কোর্ট, ডট ঢাকা, ডট সামিট এই নামগুলো প্রস্তাব করার প্রস্তুতি নিয়েছি। ডোমেইন শিল্পে আমরা শক্তিশালী অবস্থান নিতে চাই।

রাজধানীর আগারগাঁওয়ের বিটিআরসি ভবনে দুই দিনব্যাপী আইক্যান আউটরিচ প্রোগ্রামের শেষ দিনে ১৪ জুলাই প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থেকে ডাক, টেলিযোগোযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই কথাগুলো বলেন।

রবিবার বিকেলে বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে ডিজিটাল অর্থনৈতিক সমৃদ্ধি ডট বাংলা ডোমেইন এর ব্যবহার বাড়ানো, জিটিএলডি’র প্রসারে দেশের দুইটি প্রতিষ্ঠানের পাশেও নতুন কোম্পানির আর্বিভাব এবং ডটবিডি ডোমেইন দেশ-বিদেশের বেসরকারি প্রতিষ্ঠানের জন্য উন্মুক্ত করার পরামর্শ দেয়া হয়। বিটিআরসি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেলন কাজী মুস্তাফিজুর রহমান এই প্রস্তাবনা তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের উদ্যোগে নির্মিতি বাংলা অ্যাপ্লিকেশন সবার জন্য উন্মুক্ত করা দেয়া হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ভারতের ৪টি জিটিএলডি বরাদ্দ থাকলেও বাংলাদেশে নেই। পণ্য, সেবার ব্যাপক প্রসারে বাংলাদেশও এর ব্যবহার শুরু করা দরকার। এতে উদ্ভাবনীয় প্রক্রিয়ায় লাভবান হওয়া সম্ভব। সরকারি-বেসরকারি ভাবে এই উদ্যোগ নেয়া যেতে পারে

পলক জানান, প্রাইভেট সেক্টর থেকে রেজিস্ট্রার নিয়োগের সুযোগ প্রদান করার জন্য ইতোমেধ্য নির্দেশনা দেওয়া হয়েছে। ইন্টারনেটে বাংলা ভাষার ইউনিভার্সেল একসেপ্টেন্স এর কাজ করতে হবে।

অনুষ্ঠানে দিল্লী থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে আইকানের গভর্নমেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড পাবলিক পলিসি লিডার সমীরণ গুপ্ত ডোমেইন এর বাজার, সম্ভাবনা, সুরক্ষা নিয়ে প্রেজেন্টেশন তুলে ধরেন। তিনি জানান, এখন পর্যন্ত ২৭টি আঞ্চলিক ভাষা ভিত্তিক টপ লেভেল ডোমেইন রয়েছে। ২০১২ সালের পর ডিএনএস এর সম্প্রসারণে ১২০০’র মতো ডোমেইন হয়েছে। এখন চাইলেই সেবা, শহর ইত্যাদি নামে ডোমেইন তৈরি হচ্ছে। তবে এতে অইংরেজি ভাষাগুলোর জন্য চ্যালেঞ্জ রয়েছে। এটা আমরা সনাক্ত করে ইউনিভার্সিটি এক্সসেপ্টেন্স এর অধীনে এনেছি। ২০১৭ সাল নাগাদ এর ফলে ১০ বিলিয়ন ডলারের বাজার রয়েছে। এখন এই বাজার ১৫ বিলিয়ন ডলারের কম নয়।

এছাড়াও অন্যান্যের মধ্যে আইক্যান ডিরেক্টর সাজিদ রহমান, বেসিস সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবির, শামীম আহসান, এশিয়া প্যাসিফিক টপলেভেল ডোমেইনের সদস্য ইমরান হোসেন প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে বিটিআরসি’র চেয়ারম্যান প্রকৌ: মো: মহিউদ্দিন আহমেদ বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় টেলিযোগাযোগ খাতে বিভিন্ন সূচকের অগ্রগতিতে বাংলাদেশের ভালো অবস্থান রয়েছে। দেশে বর্তমানে ১৯.৫ কোটির মোবাইল সিম গ্রাহক, ১৪ কোটির বেশি ইন্টারনেট গ্রাহক এবং ১০ কোটির বেশি ফোরজি গ্রাহক রয়েছে।

এছাড়া, ৬ হাজার ৪০০ জিবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার হচ্ছে । মাত্র ৪১ হাজার ডট বিডি ডোমেইন ব্যবহারকারী রয়েছে । বিটিআরসি চেয়ারম্যান বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে ডোমেইন শিল্প সংক্রান্ত একটি গাইডলাইন জারি করেছে বিটিআরসি। সরকারি কর্মকর্তাদের পাবলিক ইমেইল ব্যবহার না করে সরকারি ইমেইল ব্যবহার করা দরকার বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বার্স (আইক্যান) এবং বাংলাদেশ ডোমেইন ইন্ডাস্ট্রির সমন্বিত উদ্যোগে ১১ ও ১৪ জুলাই দুইদিন ধরে চলে এই আউটরিচ প্রোগ্রাম।  

স্বাগত বক্তব্যে বিটিআরসির ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান বলেন, ২০১০ সাল থেকে আইক্যান এর সাথে বিটিআরসি নিয়মিত যোগাযোগ শুরু করে এবং ২০১৮ সাল থেকে আইক্যান এর গর্ভনমেন্ট অ্যাডভাইজরি কমিটি ( গ্যাক) সভায় যোগদান করে আসছে।

ডোমেইন সেক্টরকে এগিয়ে নিতে কান্ট্রি টপ লেভেল ডমেইন (সিটিএলডি) হিসেবে ডট বাংলা ডোমেইন এর ব্যবহার বাড়াতে হবে উল্লেখ করে তিনি বলেন, ব্যবস্থাপনা ও প্রচারণার জন্য উপযুক্ত দেশীয় প্রতিষ্ঠানকে রেজিস্ট্রার নিয়োগ করা হবে । ডোমেইন শিল্পে অবকাঠামো উন্নয়নে আইক্যান ও সকল স্টেকহোল্ডারদের সাথে নিয়মিত কার্যক্রম বজায় রাখতে আইক্যান আউটরিচ প্রোগ্রামের সূচনা হয়েছে বলেও জানান তিনি।

ডট বিডি ও ডট বাংলা বেসরকারিভাবে উন্মুক্ত করার উদ্যোগকে স্বাগত জানান এফবিসিসিআই এর উপদেষ্টা সৈয়দ আলমাস কবির । তিনি বলেন, ক্রস বর্ডার পেমেন্ট এর বিষয়টি আরো সহজতর করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেন।

এছাড়াও আইক্যান আউটরিচ প্রোগ্রাম-২০২৪ এর আহবায়ক ইমরান হোসেন বলেন, ডিএনএস সেক্টর বাংলাদেশের প্রযুক্তি খাতের প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। ডিএন এস সেক্টরে অগ্রগতি হলে দেশীয় কোম্পানিগুলো বৈশ্বিক বাজারে প্রতিযোগিতায় এগিয়ে থাকবে। দেশীয় প্রতিষ্ঠানগুলো নিজ দেশের ডোমেইন হোস্টিং কোম্পানি থেকে সেবা গ্রহণ করলে এ খাত আরো প্রসারিত হবে।

ঢাকায় আইক্যান আউটরিচ প্রোগ্রাম ১১ ও ১৪ জুলাই

Related posts

আইডিয়ার স্টার্টআপ স্কুট এর ই-বাইক রংপুরে

Samiul Suman

গুগলের জেমিনাই অ্যাপ এলো বাংলাদেশের জাহিদ সবুরের হাত ধরে

Tahmina

ফেইসবুক লগ ইনে সমস্যা কি কেবল বাংলাদেশে ?

Tahmina

Leave a Comment