31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে বাংলাদেশের রৌপ্য ও ব্রোঞ্জ পদক অর্জন

টেকসিঁড়ি রিপোর্ট : ৫৪তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশ রৌপ্য ও ব্রোঞ্জ পদক সহ দুটি সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছে।

বাংলাদেশের হয়ে রৌপ্য পদক অর্জন করেছেন ঢাকার নটরডেম কলেজের শিক্ষার্থী এস এম আব্দুল ফাত্তাহ, ব্রোঞ্জ পদক পেয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সিরাজুস সালেকিন সামিন এবং দুটি সম্মানজনক স্বীকৃতি পেয়েছেন ঢাকার নটর ডেম কলেজের শিক্ষার্থী গোলাম কিবরিয়া তরফদার ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী আরিফ ইশতিয়াক তাসিন। এ নিয়ে বাংলাদেশ তৃতীয় বারের মত রৌপ্য পদক অর্জন করল।

৫৪তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হয় ইরানের ইসফাহান শহরে। গত ২১ জুলাই শুরু হয় এবারের আসর। ২৩ জুলাই অনুষ্ঠিত হয় তাত্ত্বিক পরীক্ষা ও ২৫ জুলাই অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা। আজ আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হয়। গত ২৮ জুলাই ফলাফল ঘোষণা ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয় এবারের আসর।

দলের সঙ্গে কোচ ও দলনেতা হিসেবে ছিলেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ফিজিক্যাল সায়েন্সেস বিভাগের অধ্যাপক এম আরশাদ মোমেন, অপর দলনেতা হিসাবে ছিলেন ফিজিক্স অলিম্পিয়াডের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ফয়েজ আহাম্মদ জাহাঙ্গীর মাসুদ।

শিক্ষার্থীদের মাঝে পদার্থবিজ্ঞানের প্রতি আগ্রহ তৈরি ও শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞানে দক্ষ করে তুলতে ২০১১ সাল থেকে আয়োজিত হচ্ছে বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড যা বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কর্তৃক পরিচালিত হয়।

প্রতি বছরের ন্যায় এবছর ১৫তম ফিজিক্স অলিম্পিয়াড ২০২৪ আয়োজন করে বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি। সারাদেশ থেকে প্রায় দশ হাজার শিক্ষার্থী উক্ত আয়োজনে অনশগ্রহন করে এবং এদের মধ্যে থেকে ৫ জনের বাংলাদেশ দল গঠন করা হয়।

পরবর্তীতে এই জাতীয় ফিজিক্স অলিম্পিয়াড দলটি ৫৪তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহন করে। জাতীয় পর্ব আয়োজনে সর্বাত্মক সহযোগিতা করে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)।

Related posts

নোবিপ্রবিতে সভা , প্রতিযোগিতা আর দোয়ায় জাতীয় শিশু দিবস উদযাপিত

Tahmina

প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে ফ্রান্সের ‘স্কুল ফোরটি টু’র সাথে চুক্তিতে যাচ্ছে দেশ

Tahmina

জাতীয় স্বার্থ রক্ষা করে যে কোন বিনিয়োগকে স্বাগত জানাই : নাহিদ ইসলাম

Tahmina

Leave a Comment