29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

৭৮টি টাওয়ার সচল রাখতে জেনারেটরের ডিজেল দিচ্ছে বিটিআরসি

টেকসিঁড়ি রিপোর্ট : ফেনী জেলার মোবাইল নেটওয়ার্ক টাওয়ার সচল রাখতে জেনারেটরের ডিজেল ফ্রি করার নির্দেশনা দিয়েছেন উপদেষ্টা নাহিদ ইসলাম। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টার নির্দেশনায় বিটিআরসির ফান্ড থেকে এই টাকা প্রদান করা হচ্ছে।

২৪ আগস্ট বিটিআরসি কে তিনি এই নির্দেশনা দেন।

উপদেষ্টা বলেন, বিদ্যুৎ না থাকায় ফেনী জেলার ৭৮ টি মোবাইল নেটওয়ার্ক টাওয়ার সচল রাখতে প্রচুর ডিজেলের প্রয়োজন হচ্ছে। বর্তমানে বন্যা পরিস্থিতিতে মোবাইল নেটওয়ার্ক টাওয়ার গুলো সচল রাখা অত্যন্ত জরুরী তাই তিনি বিটিআরসিকে ৭৮টি মোবাইল নেটওয়ার্ক টাওয়ার সচল রাখতে মোবাইল অপারেটর কর্তৃক জেলায় নিয়োজিত জেনারেটরগুলোর প্রয়োজনীয় ডিজেল বিনামূল্যে প্রদান করার নির্দেশনা দিয়েছেন।

প্রতি ঘন্টায় পোর্টেবল জেনারেটরে(পিজি) (৭৫ কেভী) ডিজেল ব্যবহৃত হয় ২.৩ লিটার এবং জেনারেটর(ডিজি) (৩০ কেভী) ডিজেল ব্যবহৃত হয় ৪.৪ লিটার। এই হিসেবে ৭৮ টি জেনারেটরে প্রতিদিন ৬৫৫২ লিটার ডিজেল ব্যবহৃত হয় যার মূল্য ৭ লাখ ১৪ হাজার ১৬৮ টাকা এবং ৭ দিনে ৪৫ হাজার ৮৬৪ লিটার যার মূল্য ৪৯ লক্ষ ৯৯ হাজার ১৭৬ টাকা।

এদিকে এ বিষয়ে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন এর সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, বন্যা দুর্গত এলাকায় মোবাইল নেটওয়ার্ক সচল করার জন্য চমকপ্রদক ঘোষণা নয়।নেটওয়ার্ক সচল করার জন্য ফ্রি ডিজেল যতটা না গুরুত্বপূর্ণ তার চাইতে পর্যাপ্ত জেনারেটর এবং বোটের প্রয়োজন। সেই সাথে আইপিএস/ইউপিএস এবং চার্জ যুক্ত ব্যাটারি। ডিজেল ফ্রী দেয়ার ঘোষণা কেবল চমক সৃষ্টি করা, চাই কার্যকর উদ্যোগ। দ্রুত নেটওয়ার্ক চালু করুন, চার দিন ধরে নেটওয়ার্ক বিচ্ছিন্ন নেটওয়ার্ক সচল করা যাচ্ছে না এটা অত্যন্ত দুঃখজনক। নতুন টেলি যোগাযোগ উপদেষ্টার জন্য এটা অত্যন্ত বড় একটি চ্যালেঞ্জ।

Related posts

প্রসবকালে মায়ের অতিরিক্ত রক্তক্ষরণ বন্ধে বাংলাদেশের ডাক্তার সায়েবার উদ্ভাবন

Tahmina

শেষ হচ্ছে মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভার ২০১৬/২০১৯ এর কাষ্টমার সাপোর্ট

TechShiri Admin

দেশের দূর্গম দ্বীপে স্মার্ট আইল্যান্ড প্রতিষ্ঠায় আগ্রহী দক্ষিণ কোরিয়া

Tahmina

Leave a Comment