29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ রেজিষ্ট্রেশন শেষ হচ্ছে বৃহস্পতিবার

টেকসিঁড়ি রিপোর্টঃ নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ এর শেষ মুহুর্তে রেজিষ্ট্রেশন চলছে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজনে এবারো প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের রেজিষ্ট্রেশন শেষ হবে ৫ সেপ্টেম্বর ২০২৪।

২০১২ সাল থেকে শুরু করে নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এখন পর্যন্ত ১৮৫ টিরও বেশি দেশ ও অঞ্চলে থেকে প্রায় দুইলক্ষের এর বেশি প্রতিযোগী এই প্রতিযোগীতায় অংশগ্রহন করেছে। বেসিস, এই ইভেন্টের বাংলাদেশে টানা দশ বছর ধরে আয়োজন করে আসছে।

গতবার যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এবারের প্রতিযোগিতায় ১৫২টি দেশ থেকে ৮ হাজার ৭১৫টি দলে ৫৭ হাজার ৯৯৯ শিক্ষার্থী অংশ নেন। অংশগ্রহণকারীর সংখ্যা বিচারে এবারের আয়োজন ছিল সবচেয়ে বড়। ৩০টি বিভাগে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় মোট ৫ হাজার ৫৫৬টি প্রকল্প উপস্থাপন করা হয়। ‘বেস্ট স্টোরিটেলিং’ বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দলটি প্রতিযোগিতায় ‘এভরিথিং স্টার্টস উইথ ওয়াটার’ প্রকল্প প্রদর্শন করে। প্রকল্পের মাধ্যমে পৃথিবীর পানি প্রবাহের পথ প্রদর্শনের পাশাপাশি জলবায়ু পরিবর্তনে পানির ভূমিকাও তুলে ধরে দলটি।

উল্লেখ্য, ২০১৮ সালে নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় ‘বেস্ট ইউজ অব ডেটা’ বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দল ‘টিম অলীক। ২০২১ সালে ‘বেস্ট মিশন কনসেপ্ট’ বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীদের সমন্বয়ে গড়া দল ‘টিম মহাকাশ’। ২০২২ সালে ‘মোস্ট ইন্সপিরেশনাল’ বিভাগে চ্যাম্পিয়ন হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘টিম ডায়মন্ডস’।

বিস্তারিত জানতে প্রবেশ করুন নিচের লিংকে।

https://nsac.basis.org.bd

Related posts

৪,৫ অক্টোবর এআইইউবিতে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’২৪ বাংলাদেশ পর্ব 

Tahmina

২৪তম জাতীয় নবায়নযোগ্য শক্তি সম্মেলন এবং গ্রিন এক্সপো আগামী ২২,২৩ মে

Tahmina

এআইইউবিতে অনুষ্ঠিত হলো ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ

Samiul Suman

Leave a Comment