31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

টেকনো ফ্যান্টম আলটিমেট ২ ট্রাই-ফোল্ড, ফোল্ডেবল স্মার্টফোনে নতুন চমক

টেকসিঁড়ি রিপোর্ট : উদ্ভাবনের ধারাবাহিকতায় টেকনো সম্প্রতি ফ্যান্টম আলটিমেট ২ নামের একটি কনসেপ্ট ডিভাইস উন্মোচন করেছে। তারা আশা করছে, ফোল্ডেবল স্মার্টফোনের ল্যান্ডস্কেপে নতুন চমক নিয়ে আসবে এই ডিভাইস।

টেকনো এর আগেও ফোল্ডেবল (ভাঁজযোগ্য) প্রযুক্তি নিয়ে কাজ করেছে এবং বাজারে লঞ্চ করেছে তবে এবারের ডিভাইস আধুনিক বেশ কিছু ফিচার এবং প্রযুক্তির সমন্বয়ে ব্যবহারকারীদের অভিজ্ঞতায় যোগ করবে নতুন মাত্রা।

বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ার তথ্য অনুযায়ী, ভবিষ্যতের প্রযুক্তি থেকে অনুপ্রাণিত (ফিউচারিস্টিক) এই ডিভাইসটি আগামী বছর বাজারে শো করা হবে বলে আশা করা হচ্ছে।

৬.৪৮ ইঞ্চির আউটার স্ক্রীনটি ইনার ডিসপ্লের মতো করে ১০-ইঞ্চি পর্যন্ত প্রসারিত করা যাবে (পুরোপুরি খোলা অবস্থায়)। এছাড়া, এই ফোনে থাকছে ১,৬২০ x ২,৮৮০ পিক্সেল এবং ৪:৩ অনুপাতের রেজোলিউশন সহ থ্রিকে এলটিপিও ওলেড প্যানেল স্ক্রীন। এই কনসেপ্ট ফোনের সবচেয়ে আকর্ষণীয় দিক এর বড় স্ক্রীন। এতো বড় স্ক্রীন থাকা সত্ত্বেও ডিভাইসটি একদম পাতলা এবং হালকা। টেকনো’র প্রযুক্তি বিশেষজ্ঞদের দক্ষতার কারণে মাত্র ১১ মিলিমিটারের ফোল্ডেবল এই ডিভাইস তৈরি করা সম্ভব হয়েছে।

এছাড়া, ডিভাইসটি ব্যাটারি কভারে ব্যবহার করা হয়েছে টাইটান অ্যাডভান্সড ফাইবার উপাদান; যার ফলে এর পুরুত্ব (থিকনেস) মাত্র ০.২৫ মিলিমিটার। এছাড়া, এই ডিভাইসের উদ্ভাবনী ডুয়াল-হিঞ্জ মেকানিজম ব্যবহারকারীদের স্ক্রিন ক্রিজিংয়ের চাপ কমাতে সহায়ক এবং তিন লক্ষ বার হিঞ্জ পরীক্ষা করা হয়েছে ল্যাবে। এই ধরনের উন্নত প্রযুক্তির কারণে, ব্যবহারকারীরা চমত্কার অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন। এই ডিভাইসের শক্তিশালী এবং ফ্লেক্সিবল হিঞ্জের সাহায্যে ডিভাইসটি টেন্ট মোড (মুখোমুখি কথোপকথন) এবং ল্যাপটপ-স্টাইল সেটআপ সহ বিভিন্ন মোডে ব্যবহারকারীরা নিজের প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারবেন। এই ডিভাইসের সাহায্যে ইউজার নিজের কর্মদক্ষতা কয়েকগুন বাড়াতে পারবেন।

এই ফোল্ডেবল ডিভাইস নিজের কাজের ধরন মতো ব্যবহার করা যাবে। আপনার যদি নোট নিতে হয় বা মিটিংয়ে যোগ দিতে হয়, তাহলে এটিকে ভাঁজ করে একটি স্ক্রিন কীবোর্ড (ল্যাপটপ মোড) হিসেবে ব্যবহার করা যাবে; যোগাযোগের ক্ষেত্রে টেন্ট মোডে ডুয়াল-স্ক্রিন (রিয়েল- টাইম এআই অনুবাদ সুবিধা সহ) এবং মাল্টি-টাস্কাররা (একসাথে অনেক কাজ করতে ভালবাসেন এমন ব্যবহারকারী) মাল্টি-উইন্ডো মোডে একসাথে অনেকগুলো কাজ, যেমন- মেসেজিং, ব্রাউজিং এবং গেমিং করতে পারবেন খুব অনায়েসে।

ওলেড টাচ এবং ডিসপ্লে ড্রাইভার ইন্টিগ্রেশন (টিডিডিআই) প্রযুক্তির সাহায্যে ফ্যান্টম আলটিমেট ২ ডিভাইসে ডিসপ্লে ড্রাইভার এবং টাচ সেন্সরকে একটি চিপে একীভূত করা হয়েছে; ফলে ফোল্ডেবল ডিভাইসেও এখন আপনি স্ক্রিন নিজের ইচ্ছেমতো নাড়াচাড়া (হোভারিং) করতে পারবেন।

এই সেটআপে আপনি একটি স্ক্রীন কীবোর্ড হিসেবে এবং অন্যটি ডিসপ্লে হিসেবে ব্যবহার করতে পারবেন। এভাবে এই ডিভাইসের মাধ্যমে একজন ব্যবহারকারী নিজের প্রয়োজনীয় কাজ খুব সহজে করতে পারবেন। এই ট্রাই-ফোল্ড ফোনের মাধ্যমে একসাথে একাধিক অ্যাপ্লিকেশন চালানো সম্ভব।

Related posts

চালু হয়েছে রিউমর স্ক্যানারের নতুন মোবাইল অ্যাপ

Tahmina

ক্রয় বিক্রয় প্রচারে অ্যাপল , আইফোন ট্রেড চালু

Tahmina

নোবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীরা স্কলারশিপ নিয়ে যেতে পারবে নটিংহাম বিশ্ববিদ্যালয়ে

Tahmina

Leave a Comment