31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

মাস্ক এবং জাকারবার্গ সংস্কৃতিকে দূষিত করেছে !?

টেকসিঁড়ি রিপোর্ট : মাস্ক এবং জাকারবার্গ সংস্কৃতিকে দূষিত করছেন এমন কথা বলেছেন কৌতুক অভিনেতা স্টিফেন ফ্রাই , তিনি লন্ডনের কিংস কলেজে বক্তৃতার সময় এই দাবি করেন।

স্টিফেন ফ্রাই আরও বলেছেন, মেটা বস মার্ক জুকারবার্গ এবং এক্স মালিক ইলন মাস্ক “মানব ইতিহাসের সবচেয়ে খারাপ দূষণকারী”। তিনি এই জুটির সম্পর্কে বলেন, “আপনি এবং আপনার বাচ্চারা সংস্কৃতির বাতাসে শ্বাস নিতে বা পানিতে সাঁতার কাটতে পারেন না তাদের এই সংস্থাগুলি থেকে বিষাক্ত কণা এবং দুর্গন্ধযুক্ত আবর্জনায় শ্বাস না নিয়ে।

মিঃ ফ্রাই নিজেকে প্রযুক্তির প্রথম গ্রহণকারী হওয়ার কথা জানান এবং তিনি একসময় এক্স এ নিয়মিত পোস্ট করতেন যখন এটি টুইটার নামে পরিচিত ছিল। প্ল্যাটফর্মটি মাস্ক কেনার কয়েক মাস পরে, ২০২২ সালে তিনি পোস্ট করা বন্ধ করেন কিন্তু তার অ্যাকাউন্ট আছে। তিনি এখন আর কোনো সামাজিক নেটওয়ার্কে সক্রিয় নন।

ডিজিটাল ফিউচার ইনস্টিটিউটে শ্রোতাদের উদ্দেশে তিনি বলেন, “আমি সেই যে ভেবেছিল সোশ্যাল মিডিয়া বিশ্বকে বদলে দিতে পারে।” আরব বসন্তের প্রতিবাদের উদাহরণ হিসাবে অনলাইনে সমন্বিত হওয়া উদ্ধৃত করে বিশ্বব্যাপী মানুষকে একত্রিত করতে এবং সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে সোশ্যাল মিডিয়ার সম্ভাব্যতার বিষয়ে তিনি প্রথমে উত্সাহী ছিলেন – কিন্তু এখন তিনি ভুল প্রমাণিত হয়েছেন।

তিনি ফেইসবুকের প্রাথমিক অ্যালগরিদমগুলির দ্বারা “সর্বোচ্চ সম্পৃক্ততা” করার প্রচেষ্টাকে মারাত্মক ত্রুটি বলে মনে করেন।
“প্রযুক্তি আমাদের কোথায় নিয়ে যাবে বা এটি আমাদের কী করবে তা জানার বিষয়ে আমরা নিশ্চিতভাবে হতাশ,” তিনি বলেছিলেন।
মিঃ ফ্রাই যুক্তি দিয়ে বলেন যে, এআই আমাদের প্রতিটি স্থানকে ব্যাহত করতে প্রস্তুত। তিনি আশা করেন নিরাপত্তার ব্যয়ে কর্পোরেট লোভ এআই প্রযুক্তির বিকাশকে কলুষিত করবে না। আমি যা করতে পারি তা হল – আইনস্টাইন এবং রাসেল তাদের পারমাণবিক অস্ত্রের ইশতেহারে যা বলেছিলেন – আমরা মানুষ হিসাবে মানুষের কাছে আবেদন জানাই, আপনারা মানবতাকে স্মরণ করুন এবং বাকিটা ভুলে যান।

মিঃ ফ্রাই মাস্কের উপর একমাত্র আক্রমণকারী নন। এর আগে বৃহস্পতিবার, সিনিয়র মেটা এক্সিকিউটিভ স্যার নিক ক্লেগ, লন্ডনের চ্যাথাম হাউসে কথা বলতে গিয়ে এক্সকে একইভাবে নিন্দা করেছিলেন। প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী এটিকে “একটি ক্ষুদ্র, অভিজাত, সংবাদ-মগ্ন, রাজনীতি-মগ্ন অ্যাপ” বলে অভিহিত করেছেন এবং যোগ করেছেন যে তার দৃষ্টিতে সোশ্যাল নেটওয়ার্ক “একজন-মানুষের হাইপার-পার্টিসান শখের ঘোড়া” হয়ে উঠেছে।

মার্চ ২০২৪ -এ এক্স দাবি করেছে যে তাদের মাসে ৫৫০ মিলিয়ন ভিউয়ার রয়েছে। এদিকে ফেইসবুক ভিউয়ার ৩ বিলিয়নেরও বেশী।

Related posts

বিশ্বমঞ্চে গৌরব অর্জন করলো বাংলাদেশের শিক্ষক বাতায়ন

Tahmina

গণঅভ্যুত্থানের শহিদদের স্মৃতির জন্য গঠিত হলো ‘জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন’

Tahmina

প্লে স্টোর থেকে ক্যাসপারস্কির অ্যান্টিভাইরাস সফটওয়্যার সরালো গুগল

Tahmina

Leave a Comment