31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

স্মার্টফোন বাতিলের ১২টি লক্ষণ

টেকসিঁড়ি রিপোর্ট : স্মার্টফোনে বিনিয়োগ আজকাল বেশ ভাল বিনিয়োগ, তাই ব্যবহারকারীরা যতদিন সম্ভব একে ব্যবহার করতে চায়। স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের গবেষণা দেখায় যে, স্মার্টফোন ব্যবহারকারীরা এখন তাদের ফোন বদল করতে প্রায় তিন বছর পর্যন্ত অপেক্ষা করে।

একটি ফোন বেশিদিন ধরে ব্যবহার করলে কিছু ফলাফল যেমন শব্দ সমস্যা , নিরাপত্তা সমস্যা এবং আরও অনেক কিছু নিয়ে আসতে পারে।

আপনার স্মার্টফোন, আপনার বিশ্বস্ত সঙ্গী, এর সাথে বিচ্ছিন্ন হওয়ার সময় এসেছে কিনা লক্ষণগুলি দেখে মিলিয়ে নিন।

ব্যাটারি দ্রুত শেষ হওয়া

ফুল চার্জ দেয়ার পরও আপনি যদি খেয়াল করেন যে আপনার ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে, বার বার তাকে চার্জ দিতে হচ্ছে তাহলে বুঝে নিতে হবে যে একে আপডেট করতে হবে। সময়ের সাথে সাথে, অন্য যেকোনো জিনিসের মতো ফোন অনেক বেশি ব্যবহৃত হয়, আপনার সেল ফোনের ব্যাটারি শেষ হয়ে যাবে। যদি আপনার ফোনে পরিবর্তনযোগ্য ব্যাটারি না থাকে, তাহলে নতুন ফোন কেনা ছাড়া আপনার আর কোনো বিকল্প থাকবে না।

মাইক্রোফোন সমস্যা

আপনি কি আমাকে শুনতে পাচ্ছেন ? যদি উত্তরটি না হয়, সমস্যাটি হয়তো আপনার সংযোগে নয়, হতে পারে এটি আপনার মাইক্রোফোনে।
যখন ফোনের মাইক ফুরিয়ে যেতে শুরু করে, তখন কলের অন্য প্রান্তে থাকা লোকেরা ক্রমাগত অভিযোগ করবে যে আপনি কী বলছেন তারা বুঝতে পারছেন না কারণ আপনার কণ্ঠস্বর খুব শান্ত শোনাচ্ছে বা শব্দ ভিতরে এবং বাইরে কেটে যাচ্ছে।

ফোন ভোল্টি সমর্থন না করা

আপনি কি জানেন থ্রি জি সেবা শেষ হওয়ার পথে ? যদি আপনার ফোন ভোল্টি সমর্থন না করে (ভয়েস ওভার লং টার্ম ইভোলিউশন, সংযোগ করার একটি নতুন উপায় যাতে আপনি একই সময়ে ফোন কল করতে এবং ডেটা ব্যবহার করতে পারেন) তাহলে সে একটি ভাল পেপার ওয়েট হতে পারে।

আপনার ফোনে ভোল্টি আছে কিনা তা জানতে ফোনের সংযোগ সেটিংস বা সেলুলার ডেটা বিকল্পগুলিতে যেতে হবে। যে নির্দিষ্ট এলাকায় ভোল্টি সেটিং রয়েছে তা আপনার ফোনের ধরন এবং ক্যারিয়ারের উপর নির্ভর করে পরিবর্তিত হবে, তাই আপনার কাজ হলো আপনার ফোন সার্ভিস প্রদানকারীকে কল করা এবং আপনার ফোন ভোল্টি সক্ষম কিনা তা জিজ্ঞাসা করা।

টাচ স্ক্রিন গড়বড়

আপনার ফোনের টাচ স্ক্রিন আপনার সোয়াইপের সাথে কম সঙ্গতিপূর্ণ হচ্ছে? যখন এটিতে থাকা সেন্সরগুলি ব্যর্থ হতে শুরু করে, কখনও কখনও আপনার ফোনটি ঠিক কাজ করবে এবং তারপরে অন্য সময বারবার সোয়াইপ বা ট্যাপ করতে হবে।
যখন এমন ঘটতে শুরু করবে তখন এটি একটি সতর্ক বার্তা যে আপনাকে একটি নতুন ফোন খুঁজতে শুরু করতে হবে। সাধারণত স্ক্রীন মেরামত করাতে যান ব্যবহারকারীরা , কিন্তু যদি ফোনটি বেশ পুরানো হয় তাহলে মেরামত করতে আপনার ফোনের দামের চেয়ে বেশি খরচ হতে পারে । আবার স্ক্রিন রিপেয়ার ও সম্ভব না হতে পারে।

ট্রাবলশুটিং কাজ না করা

চার্জিং পোর্ট পরিষ্কার করা এবং একটি ভেজা ফোন শুকানো, আপনার ফোনকে দীর্ঘ দিনের জন্য চালু রাখতে পারে। এমন একটা সময় আছে, যখন সমস্যা সমাধান না হওয়াও একটা সমস্যা তৈরি করবে। আপনি যদি আপনার ফোন রিবুট করার চেষ্টা করে থাকেন, এটিকে ম্যালওয়্যারের জন্য পরীক্ষা করে থাকেন এবং প্রয়োজনীয় সফ্টওয়্যার আপগ্রেডগুলি ইনস্টল করেন এবং এটি এখনও ধীর বা স্লো থাকে, তবে বুঝে নিতে হবে তাকে বিদায় বলার সময় এসেছে ।

এলোমেলো রিবুট

যদি আপনার ফোন এলোমেলোভাবে রিবুট হয়, এটি একটি সতর্ক বার্তা হতে পারে যে আপনার ফোনে ম্যালওয়্যার রয়েছে এবং হ্যাকারদের এর অ্যাক্সেস নিয়েছে।
তবে, আপনি যদি ম্যালওয়্যারবাইটস বা বিটডিফেন্ডারের মতো অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ দিয়ে আপনার ফোন স্ক্যান করেন এবং আপনি কিছু ভুল খুঁজে না পান, তাহলে বুঝে নিন আপনার ফোনটি পুরানো এবং বাতিল হতে পারে।

পুরনো অপারেটিং সিস্টেম

পুরনো হার্ডওয়্যারের কারণে সর্বশেষ অপারেটিং সিস্টেমে আপডেট করতে না পারলে আপনার ফোনটি ধীর হয়ে যেতে পারে এবং সম্ভাব্য নিরাপত্তা হুমকির জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

আপনার ফোনের প্রকারের জন্য গুগল সর্বশেষ ওএস এবং আপনার ডিভাইস আপডেট করা হয়েছে কিনা তা নিশ্চিত করতে আপনার ফোনের সেটিংসে চেক করুন। যদি এটি সর্বশেষ আপডেটটি ডাউনলোড করতে না পারে তবে আপনার ফোন আপগ্রেড করার সময় হয়ে গেছে। একটি ফোনের পুরানো অপারেটিং সিস্টেম সাধারণত তিন বছর সময় লাগে, যদিও এটি কোনো নিয়ম নয়। ফোন প্রস্তুতকারকের উপর নির্ভর করে এটি তাড়াতাড়ি বা পরেও ঘটতে পারে।

প্রযুক্তিগত সহায়তা না পাওয়া

“ফোনের বয়সের উপর নির্ভর করে এর প্রস্তুতকারক বা স্থানীয় মেরামতের দোকান আপনার ডিভাইসটিকে অপ্রচলিত বলে মনে করতে পারে। এমন হলে আপনি আপনার ফোনের জন্য প্রযুক্তিগত সহায়তা বা প্রতিস্থাপন যন্ত্রাংশ পাবেন না। এর মানে হল যদি এটি মার্কেট আউট হয়, তাহলে একটি নতুন ফোন কেনা ছাড়া আপনি সত্যিই কিছুই করতে পারবেন না।

ক্যামেরা বাতিল

এই মুহুর্তে প্রায় সবাই ব্যক্তিগত ক্যামেরা হিসাবে তাদের ফোন ব্যবহার করে থাকে। দানাদার ছবি এবং কম উজ্জ্বল রঙের সাথে আপনার ফটোগুলি যদি ক্রিঞ্জ দেখায়, তবে এটি পরিবর্তন করার সময় হয়ে গেছে । বাজেট ফোনেও অবশ্য আজকাল দুর্দান্ত ক্যামেরা রয়েছে।

সাধারণত, যদি আপনার ফোনের ক্যামেরায় একক-অঙ্কের মেগাপিক্সেল থাকে (আপনার ফোন প্রায়শই ফোনের পিছনে ক্যামেরা লেন্সের পাশে ৫ মেগা পিক্সেল বা ৮ মেগা পিক্সেল এর মতো কিছু বলে), তাহলে সম্ভবত এটি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করা উচিত। যত বেশি মেগাপিক্সেল, রেজোলিউশন তত ভালো।

ক্যামেরা ফোনে আজকাল ২০ মেগাপিক্সেল পর্যন্ত রয়েছে, যার মানে পরিষ্কার, চমৎকার ছবি সহ অনেক নতুন ডিজিটাল ক্যামেরার সমান ছবি তোলে। আপনার জুম ক্ষমতা এবং কম আলোতে ফটো তোলার ক্ষমতা সহ ফোনগুলিও সন্ধান করা উচিত।

অভ্যন্তরীণ ক্ষতি হলে

“আমরা অনেকে রাগ করে মাঝে মাঝে আমাদের ফোন ফেলে দিই, কিন্তু যদি ডিভাইসটি অভ্যন্তরীণ ক্ষতির সম্মুখীন হয় যা একটি ফাটল ফোন স্ক্রীনের বাইরে চলে যায়, তাহলে ফোন আপগ্রেড করতে হতে পারে। অভ্যন্তরীণ ক্ষতির লক্ষণগুলির মধ্যে একটি টাচস্ক্রিন অন্তর্ভুক্ত থাকতে পারে যা সঠিকভাবে কাজ করে না, এলোমেলো ফোন রিবুট হয়, বা ব্ল্যাক-আউট পিক্সেল সহ একটি স্ক্রিন।

পর্যাপ্ত স্টোরেজ নেই

আপনার স্টোরেজ পূর্ণ হওয়ার কারণে আপনি কি ক্রমাগত ফটো মুছে ফেলছেন এবং অ্যাপ আনইনস্টল করছেন? এবং আপনার ফোনে বাহ্যিক মেমরি নেই যা আপনি একটি ভাল মাইক্রোএসডি কার্ড আকারে আপগ্রেড করতে পারেন? এটি সত্যের মুখোমুখি হওয়ার সময় যে আপনার একটি আপগ্রেড প্রয়োজন।

এর একমাত্র উপায়, গুগল ড্রাইভ বা আইক্লাউডের মতো ক্লাউড পরিষেবাতে আপনার ফটোগুলি সংরক্ষণ করা এবং যতটা সম্ভব কম অ্যাপ ব্যবহার করা। পুরানো ফোনগুলিতে প্রায় ৪ থেকে ৮ গিগাবাইট মেমরি থাকে, তবে এটি আজকের অ্যাপগুলির সাথে খাপ খাবে না, বিশেষ করে যদি আপনি আপনার ফোনেও ফটো সংরক্ষণ করতে চান।

হেডফোন প্লাগ অকেজো

হেডফোন প্লাগগুলি পোর্টে এবং নিয়মিত ব্যবহার থেকে ক্রমাগত ধুলো ও লিন্ট থেকে আঘাত করে । কিছুদিন পরে, তারা যেমনটি করা উচিত তেমন কাজ করা বন্ধ করে দেয়। আপনি যদি ক্রমাগত আপনার হেডফোন জ্যাকটি ঘুরাতে থাকেন যাতে আপনি শব্দ পেতে পারেন, যে চেষ্টা করুন না কেন, এই সেবা পেতে হলে আপনার একটি নতুন ফোন দরকার হবে।

Related posts

আপনার ফোন আপনার সম্পর্কে যা যা জানে ( পর্ব ২)

Tahmina

মহাকাশচারী হবার চেয়ে বাবা হওয়াটাই বেশি চ্যালেঞ্জিং

Tahmina

ইনফিনিক্স ইনবুক ওয়াইটু প্লাস: সাশ্রয়ী পাওয়ারহাউজ

Samiul Suman

Leave a Comment