31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে পাইথন প্রোগ্রামিং শেখার সুযোগ !

টেকসিঁড়ি রিপোর্ট : বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় স্ট্যানফোর্ডে বিনামূল্যে পাইথন প্রোগ্রামিং শেখার সুযোগ আছে । আবেদনের শেষ তারিখ ১২ এপ্রিল ২০২৪।

‘কোড ইন প্লেস’ নামের এই অনলাইন কোর্সে বিশ্বের যেকোনো প্রান্তের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে ।

৬ সপ্তাহের অনলাইন কোর্সের বেশ কয়েকটি ধাপ রয়েছে। প্রতি সপ্তাহে একটি বিষয়ে একাধিক ভিডিও ক্লাস রয়েছে। ৬ সপ্তাহের বিষয়বস্তুর মধ্যে রয়েছে—কন্ট্রোল ফ্লো উইথ কারেল, দ্য আর্ট অব কোডিং, কনসোল প্রোগ্রামিং, আন্ডারস্ট্যান্ডিং ভেরিয়েবল, গ্রাফিক্স এবং লিস্ট ও ডিকশনারি। ভিডিও ক্লাস নিজের সুবিধামত দেখা যাবে।

প্রতি সপ্তাহে একজন ‘সেকশন লিড’ বা মেন্টরের সাথে অনলাইন ক্লাসে যোগ দিতে হবে। এটি সেকশন লিড বা মেন্টরের টাইম অনুযায়ী অনুষ্ঠিত হয়। কোর্স চলাকালীন অনুশীলন ছাড়াও তিনটি অ্যাসাইনমেন্ট নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে। কোর্স শেষে, প্রত্যেক অংশগ্রহণকারীকে তাদের নিজস্ব একটি প্রোজেক্ট সম্পন্ন করতে হবে।

সম্পূর্ণ কোর্সটি পাইথন প্রোগ্রামিং ভাষায় শিখানো হয়। একজন ছাত্র হওয়া ছাড়াও, শিক্ষক বা পরামর্শদাতা হিসাবে প্রোগ্রামে যোগদানের সুযোগ রয়েছে। অবসরপ্রাপ্ত শিক্ষক, প্রোগ্রামার হিসেবে কাজ করছেন এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র যারা কম্পিউটার প্রোগ্রামিং শিখছেন বা যারা আগে কোড ইন প্লেসের ছাত্র ছিলেন তারাও এই প্রকল্পের একটি সেকশন লিড হওয়ার জন্য আবেদন করতে পারেন। সেকশন লিডের পাইথন প্রোগ্রামিং এর লিস্ট এবং ডিকশনারিতে দক্ষতা থাকতে হবে। সেকশন লিড হিসেবে নির্বাচিত হলে তাদের ‘আর্ট অব কম্পিউটার সায়েন্স টিচিং’ এর উপর প্রশিক্ষণ দেওয়া হবে।

শিক্ষার্থী কিংবা সেকশন লিড হিসেবে এই অনলাইন কোর্সে অংশগ্রহণের জন্য https://codeinplace.stanford.edu– এই ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

Related posts

কাজের চাপে আত্মহত্যা করলো দক্ষিণ কোরিয়ায় রোবট !

Tahmina

বিডিইউ তে লোগো প্রতিযোগিতা, জমা দেয়ার শেষ তারিখ ২১ মার্চ

Tahmina

রুয়েট ও আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের ক্যাম্পাস রিক্রুটমেন্ট

Samiul Suman

Leave a Comment