31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

‘প্লাস্টিক দূষণ আমাদের পরিবেশের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করছে’

টেকসিঁড়ি রিপোর্টঃ “প্লাস্টিক দূষণ আমাদের পরিবেশের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করছে। তবে দীর্ঘদিন ধরে এই চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের উদ্যোগের অগ্রভাগে রয়েছে। এই প্রকল্পের লক্ষ্য চট্টগ্রামে একক-ব্যবহারে প্লাস্টিক এবং টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অনুশীলনের বিকল্প খুঁজে বের করা। আসুন, আমরা একসাথে টেকসই উন্নয়নের লক্ষ্য মাত্রা অর্জন করি এবং সবার জন্য একটি পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর গ্রহ নিশ্চিত করার জন্য একযোগে কাজ করি।” প্রধান অতিথির বক্তব্যে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এ কথাগুলো বলেন।

২৪শে এপ্রিল , বুধবার , চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পুরকৌশল বিভাগের অধীন এস সি আই পি ( SCIP) প্লাস্টিক প্রজেক্টের উদ্যোগে “প্লাস্টিকমুক্ত টেকসই সামুদ্রিক পরিবেশ” শীর্ষক গবেষণার তথ্য বিনিময় বিষয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০টায় চট্টগ্রাম নগরীর দি হোটেল পেনিনসুলার ডালিয়া হলরুমে সেমিনার টি অনুষ্ঠিত হয়েছে । এতে বিশেষ অতিথি ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক, জার্মানির বাউহাউস ইউনির্ভাসিটি ওয়েইমারের প্রো-ভাইস চ্যান্সেলর ড. আলরিক বারবারা কুখ, চুয়েটের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আয়শা আখতার, জার্মানির SCIP প্লাস্টিক প্রজেক্টের লিডার প্রফেসর ড. ইকার্ড ক্রাফট।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপনসূচক বক্তব্য রাখেন ( SCIP) এস সি আই পি প্লাস্টিক প্রজেক্টের সায়িন্টিফিক ডাইরেক্টর ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোছাঃ ফারজানা রহমান জুথী। সেমিনারের টেকনিক্যাল সেশনে এতে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন জার্মানির গবেষক মি. গ্রেগর বায়াসটক এবং চুয়েটের SCIP প্লাস্টিক প্রজেক্টের সায়িন্টিফিক এক্সপার্ট ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. সুদীপ কুমার পাল ও অধ্যাপক ড. আসিফুল হক।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন ড. ফারজানা খান ও তৃষা দাস।

Related posts

ফায়ার সার্ভিসের হটলাইন নম্বর ১০২

Tahmina

৫৪ তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে যাচ্ছে ৫ সদস্যের বাংলাদেশ দল

TechShiri Admin

ইলন মাস্ককে নির্বাচনী মঞ্চে ডেকে নিলেন ট্রাম্প

Tahmina

Leave a Comment