31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

শুরু হলো ৮ম বাংলাদেশ স্কুল অব ইন্টারনেট গভর্নেন্স

টেকসিঁড়ি রিপোর্টঃ  বৃহস্পতিবার, ২৫ এপ্রিল বিকেল থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্বদ্যিালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে শুরু হলো বাংলাদেশ স্কুল অফ ইন্টারনেট গভর্নেন্স (বিডিসিগ) এর ৮ম স্কুলিং। এবারের স্কুলে অংশ নিয়েছেন ৮২ জন ফেলো।

তিনদিন মেয়াদী এই ক্লাসে ইন্টারনেট প্রশাসনের আদ্যোপান্ত যেমন গভর্নেন্স, ইন্টারনেট গভর্নেন্স ও ডিজিটাল গভর্নেন্স, ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট অব থিংস, ডিএনএস ও ইন্টারনেট ইকোসিস্টেম এবং বিগ ডাটা বিষয়ে হাতে কলমে শিখছেন নির্বাচিত শিক্ষার্থীরা।

তাছাড়া নিরাপদ ইন্টারনেট, প্রযুক্তি ও আইন বিশেষ করে এআই পলিসি আইন, তথ্য বা উপাত্ত সংরক্ষণ আইন, টেলিকম আইন, ই- কমার্স আইন, স্মার্ট বাংলাদেশ ও ডিজিটাল বৈষম্য দূর করার জন্য আলোচনার মাধ্যমে বিভিন্ন উদ্যোগ সম্পর্কে আলোচনা।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত জানান বিআেইজএফ সেক্রেটারি জেনারেল আবদুল হক অনু, সেশন পরিচালনা করেন জনাব রেহান উদ্দিন আহমেদ রাজু। গভর্নেন্স, ইন্টারনেট গভর্নেন্স ও ডিজিটাল গভর্নেন্স নিয়ে আলোচনা করেন এএইচএম বজলুর রহমান, প্রধান নির্বাহী বিএনএনআরসি ও ভাইস চেয়ার, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম।

অংশগ্রহণকারীরা বিশেষ করে নিরাপদ ইন্টারনেট, প্রযুক্তি সংশ্লিষ্ট আইন, এআই পলিসি ও আইন, ডাটা প্রোটেকশন, ই-কমার্স এর মতো বিষয়ে আলোচনা এবং পরবর্তীতে কিভাবে আরো উত্তরোত্তর উন্নয়ন সম্ভব সে বিষয়ে আলোচানা রয়েছে। ডিজিটাল বৈষম্য শুন্যে নামিয়ে আনার অঙ্গীকার নিয়ে সাজানো কর্মপরিকল্পনা নিয়ে বহুপক্ষীয় কর্মসূচি নিয়ে আলোচনার মধ্য দিয়ে শনিবার সন্ধ্যায় শেষ হবে এই কর্মশালা।

তিন দিনের বিভিন্ন সেশনে ক্লাস পরিচালনা করছেন বুয়েটের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের অধ্যাপক ড. এ বি এম আলিম আল ইসলাম, সহযোগী অধ্যাপক ডঃ মোহাম্মাদ আলী নাঈম এবং প্রভাষক মোঃ আব্দুর রশীদ তুষার, মোঃ আশরাফুল ইসলাম, একেএম মেহেদী হাসান, মোঃ এনামুল হক প্রান্ত, মোঃ আদনান কাইয়্যুম ও মাওয়েজাতুন হাসানা।

আরো থাকছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল অনুষদের জ্যেষ্ঠ প্রভাষক সাইমুম রেজা তালুকদার, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. জুলকারিন জাহাঙ্গীর এবং এটুআই এর ন্যাশনাল কনসালটেন্ট মোঃ শাহরিয়ার হাসান জিসান।

এছাড়াও আলোচক হিসেবে থাকবেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দীন আহমেদ, ভাইস চেয়ারম্যান মোঃ আমিনুল হক, কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদ এবং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ খলিল উর রহমান।

বিভিন্ন সেশনে আলোচক হিসেবে আরো থাকছেন বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের (বিআইজিএফ) সহ-সভাপতি এএইচএম বজলুর রহমান এবং প্রযুক্তি ও টেলিকম বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির।

সমাপনী অনুষ্ঠান সভাপতিত্ব করবেন বিআইজিএফ চেয়ারপারসন হাসানুল হক ইনু। পুরো স্কুল সঞ্চালনায় থাকছেন বিআইজিএফ মহাসচিব মোহাম্মাদ আব্দুল হক অনু।

আরও পড়ুন

বিডিএসআইজি’র ৮ম আয়োজন শুরু ২৫ এপ্রিল

Related posts

ডাটাসেন্টার টেকনোলোজি সামিট ২০২৪ এর রেজিষ্ট্রেশন উন্মুক্ত

Samiul Suman

সাইবার নিরাপত্তা নিয়ে ২ দিনের কর্মসূচী ২৮, ২৯ জুন

Tahmina

২৪তম জাতীয় নবায়নযোগ্য শক্তি সম্মেলন এবং গ্রিন এক্সপো আগামী ২২,২৩ মে

Tahmina

Leave a Comment