31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে ফ্রান্সের ‘স্কুল ফোরটি টু’র সাথে চুক্তিতে যাচ্ছে দেশ

টেকসিঁড়ি রিপোর্ট : এআই, রোবটিক্স, ব্লকচেইন, সাইবার নিরাপত্তা ইত্যাদি বিষয়ে দক্ষ নাগরিক তৈরির লক্ষ্যে ফ্রান্সের প্রতিষ্ঠিত স্কূল ফোরটি টু এর সাথে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। শুধু তাই নয় স্যাটেলাইট প্রযুক্তি বিষয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের দক্ষতা অর্জনে সহযোগিতা প্রদানের আগ্রহও প্রকাশ করেছে ফ্রান্স ।

মঙ্গলবার, ১৩ মে , ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি ম্যাসদুপুই সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন, পরে সংবাদকর্মীদের এইসব তথ্য জানান।

দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি সম্প্রসারণ ও অগ্রগতি সম্পর্কে তাঁরা মতবিনিময় করেন।

আলোচনায় ফ্রান্সের স্যাটেলাইট প্রতিষ্ঠান এয়ারবাস কর্তৃক বাংলাদেশি তরুণদের প্রশিক্ষণ প্রদানের বিষয়টি উঠে আসে। প্রতিমন্ত্রী বলেন, চলতি মাসে ফ্রান্সের প্রযুক্তি উৎসব মেলায় বাংলাদেশ প্রথম বারের মতো অংশ গ্রহণ করতে যাচ্ছে। মেলায় বাংলাদেশের প্রযুক্তিগত সম্ভাবনা তুলে ধরা হবে এবং মেলায় ফ্রান্সের ১২০টি প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে বৈঠক হবে ।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বাংলাদেশ ও ফ্রান্স বন্ধু-প্রতীম দুই দেশের মধ্যকার বিদ্যমান চমৎকার সম্পর্ক তুলে ধরে বলেন, ফ্রান্স বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার এবং অকৃত্রিম বন্ধু। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সাম্প্রতিক বাংলাদেশ সফর ফ্রান্সের সাথে বাংলাদেশের বিদ্যমান সম্পর্ক আগামীতে আরো এগিয়ে যাবে বলে তিনি আশা করেন।

Related posts

দেশের দূর্গম দ্বীপে স্মার্ট আইল্যান্ড প্রতিষ্ঠায় আগ্রহী দক্ষিণ কোরিয়া

Tahmina

যখন আমরা গুলি খেয়েছি তখন সে গুলি হিন্দু মুসলমান ভাগ করেনি – নাহিদ

Tahmina

অনলাইনে প্রাইভেসি রক্ষায় অর্থ ব্যয় কি উচিত?

Tahmina

Leave a Comment