31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

গুগলের জেমিনাই অ্যাপ এলো বাংলাদেশের জাহিদ সবুরের হাত ধরে

টেকসিঁড়ি রিপোর্ট : গুগলের জেমিনাই অ্যাপ এলো বাংলাদেশের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার জাহিদ সবুরের টিমের হাত থেকে। গুগলের প্রথম বাংলাদেশি ইঞ্জিনিয়ার জাহিদ সবুর ফেইসবুকে এই কথা জানিয়েছেন ১৫ মে , বুধবার ।

তিনি লিখেন, ” আজকে গুগল আই/ও ইভেন্ট যারা দেখেছেন তারা অবশ্যই জানবেন জেমিনাই কি বস্তু। গুগলের জেমিনাই মোবাইল অ্যাপ আমার টিমের তৈরি এবং আমি এর ইঞ্জিনিয়ারিং লিড। এখনো অনেক কাজ বাকি কিন্তু এই পর্যায়ে নিয়ে আসতে যে পরিমাণ পরিশ্রম করতে হয়েছে সেটা পুরোটাই সার্থক। শুধুমাত্র এই কারণে না যে দুই ট্রিলিয়ন মার্কেট ক্যাপের কোম্পানির মূল বাৎসরিক ইভেন্টের ওপেনিংয়ে সিইও স্বয়ং হাইলাইট করেছে, তাছাড়াও আমি গভীরভাবে বিশ্বাস করি এই কাজের মাধ্যমে সময়ের সাথে সাথে বহু মানুষের অনেক ধরনের উপকার হবে। “

তিনি এআইইউবির এলামনাই, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি) থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ পড়া শেষ করে আজ গুগলে। এআইইউবিতে তৃতীয় বর্ষে পড়ার সময় একটা প্রোগ্রামিং প্রতিযোগিতার ফাইনালে গুগল তাঁর সাক্ষাৎকার নেয়। মাসখানেক পর, ২০০৬ সালে তিনি গুগল থেকে প্রস্তাব পান।

উল্লেখ্য গুগল আইও সম্মেলন হলো ১৪ এবং ১৫ মে । একটি ভিডিও চিত্র দিয়ে শুরু হলো প্রোগ্রামার বা ডেভেলপারদের জন্য এবারের গুগলের আই/ও সম্মেলন ২০২৪। গুগলের বিভিন্ন পণ্য ও সেবা কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের সাহায্যে মানুষের দৈনন্দিন জীবনকে সহজ করছে, তাই দেখানো হলো এতে।

প্রসঙ্গত, গুগলের এই বার্ষিক সম্মেলনে অ্যাপ ও গুগল ইকোসিস্টেমের সর্বশেষ প্রযুক্তির হালনাগাদ তথ্য জানতে পারেন ডেভেলপাররা। এ সম্মেলনটি গুগলের নতুন পণ্য ঘোষণার জন্যও পরিচিত।

আরো পড়ুন

জেমিনাই অবমুক্ত করলো গুগল

গুগল আইও সম্মেলন অনুষ্ঠিত হবে ১৪ ও ১৫ মে

Related posts

মাস্ক এবং জাকারবার্গ সংস্কৃতিকে দূষিত করেছে !?

Tahmina

দেশের বাজারে এলো ফোরকে ডিসপ্লেসহ ৯ মডেলের ওয়ালটন মনিটর

Tahmina

বাংলালিংক ও টেলিটক গ্রাহকদের জন্য সুখবর!

Tahmina

Leave a Comment