29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ভারতের মণিপুরে ৫ দিনের জন্য ইন্টারনেট বন্ধ ঘোষণা

টেকসিঁড়ি রিপোর্ট : ভারতের মণিপুরের কিছু অংশে পুলিশের সঙ্গে ছাত্রদের সংঘর্ষের জেরে ৫ দিনের জন্য ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার যখন অব্যাহত জাতিগত বিরোধে ছাত্র বিক্ষোভ সহিংস হয়ে ওঠে তখন ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের কিছু অংশে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছিল।

১ সেপ্টেম্বর সংখ্যাগরিষ্ঠ মেইতেই এবং সংখ্যালঘু কুকি সম্প্রদায়ের মধ্যে লড়াই শুরু হয় এবং কিছু আক্রমণে বিস্ফোরক যন্ত্র ফেলার জন্য ড্রোন ব্যবহার করা হয়, এতে বেসামরিক মানুষ মারা যায়।

পুলিশ বলেছে যে তারা সন্দেহ করছে যে ড্রোনগুলি কুকি জঙ্গিরা ব্যবহার করেছিল, এই দাবি কুকি গ্রুপগুলি অস্বীকার করেছে।

ড্রোন হামলার প্রতিবাদে সোমবার শত শত মেইতেই ছাত্র রাস্তায় নেমেছিল, নিরাপত্তার তত্ত্বাবধানকারী রাজ্যের “ইউনিফাইড কমান্ড” এর নেতৃত্বে পরিবর্তনের আহ্বান জানিয়েছে।

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, বিক্ষোভকারীরা রাজ্যের গভর্নরের বাসভবনের প্রধান ফটকের সামনে পাথর ও প্লাস্টিকের বোতল ছুড়ে মারে। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস এবং স্টান গ্রেনেড ব্যবহার করেছে , এতে প্রায় ৪৫ জন বিক্ষোভকারী আহত হয়েছে।

উপজাতীয় কুকিদের দেওয়া সরকারি চাকরি এবং শিক্ষায় অর্থনৈতিক সুবিধা এবং কোটা ভাগাভাগি নিয়ে গত বছর মেইতি এবং কুকি সম্প্রদায়ের মধ্যে লড়াই শুরু হওয়ার পর থেকে অন্তত ২২৫ জন মারা গেছে এবং প্রায় ৬০,০০০ জন বাস্তুচ্যুত হয়েছে।

Related posts

জেমিনাই অবমুক্ত করলো গুগল

Tahmina

বর্তমান প্রজন্মকে অসাম্প্রদায়িক, প্রগতিশীল ও স্মার্ট নাগরিক হিসেবে গড়তে ছাত্রলীগের প্রতি পলকের আহ্বান

Tahmina

ভবিষ্যতমুখী প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়তে ফ্রান্সের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তিতে যেতে চায় বাংলাদেশ

Tahmina

Leave a Comment