29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

শিশুদের সামাজিক মাধ্যম ব্যবহারে ন্যূনতম বয়সসীমার পরিকল্পনা করছে অস্ট্রেলিয়া

টেকসিঁড়ি রিপোর্ট : মানসিক ও শারীরিক স্বাস্থ্যের বিষয়ে উদ্বেগ উল্লেখ করে অস্ট্রেলিয়ান সরকার শিশুদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে ন্যূনতম বয়সসীমা নির্ধারণ করতে চাইছে।

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলেছেন, তার সরকার এই বছর সোশ্যাল মিডিয়ার জন্য ন্যূনতম বয়স আইন প্রবর্তনের আগে বয়স যাচাইয়ের বিচার চালাবে। আলবেনিজ বয়স নির্দিষ্ট করেনি তবে বলেছে সম্ভবত ১৪ থেকে ১৬ এর মধ্যে হবে। তিনি অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনকে বলেছেন, “আমি বাচ্চাদের ডিভাইস থেকে মাঠ, সুইমিং পুল এবং টেনিস কোর্টে দেখতে চাই।”

তিনি আরও বলেন, “আমরা চাই তারা প্রকৃত মানুষের সাথে মিশে বাস্তব অভিজ্ঞতা লাভ করুক কারণ আমরা জানি যে সোশ্যাল মিডিয়া সামাজিক ক্ষতির কারণ হচ্ছে।

এদিকে কিশোর-কিশোরীদের উপর মানসিক স্বাস্থ্যের প্রভাবের সমীক্ষা থেকে আলবেনিজ সামাজিক মিডিয়ার প্রভাব সম্পর্কে সংসদীয় তদন্তের ভিত্তিতে বয়স সীমাবদ্ধতার এই পরিকল্পনা ঘোষণা করেছেন। তদন্তে এমন উদ্বেগও এসেছে যে বয়সের এই সীমা অল্পবয়সীদের তাদের অনলাইন কার্যকলাপ লুকানোর জন্য উৎসাহিত করতে পারে, অনিরাপদ বা ক্ষতিও করতে পারে। পরিকল্পনাটি নিয়ে ডিজিটাল অধিকার সমর্থকরা বিরুপ প্রতিক্রিয়ায় বলেছে, এই ব্যবস্থার কারণে লুকোনো, বিপদজনক অনলাইন কার্যকলাপ চালু হতে পারে।

আইনটি বাস্তব রুপ পেলে সোশ্যাল মিডিয়ায় বয়সের সীমাবদ্ধতা আরোপকারী বিশ্বের প্রথম দেশগুলির মধ্যে অস্ট্রেলিয়াকে স্থান দেবে। কারণ অপ্রাপ্তবয়স্কদের অনলাইন অধিকার হ্রাস করার অভিযোগের পরে ইউরোপীয় ইউনিয়ন সহ পূর্ববর্তীদের সকল প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

এদিকে মেটা , ফেইসবুক এবং ইন্সটাগ্রামের মালিক এই প্রসংগে বলেছে, কেবল প্রবেশাধিকার বন্ধ করার পরিবর্তে তারা যাদের ন্যূনতম ১৩ বছর বয়স হয়েছে সেই তরুণদেরকে এই প্ল্যাটফর্মগুলি থেকে উপকার পেতে এবং পিতামাতাদের সাহায্য করার জন্য টুলস দিয়ে সক্ষম করতে চায় । ইউটিউবের মালিক এলফাবেট , গুগল এ ব্যাপারে মন্তব্য জানায় নি এবং টিকটককে মন্তব্যের জন্য পাওয়া যায় নি।

কারিগরি শিল্পের পরিসংখ্যান অনুসারে, অস্ট্রেলিয়ায় বিশ্বের অন্যতম অনলাইন জনসংখ্যা রয়েছে, যেখানে তার ২৬ মিলিয়ন লোকের চার-পঞ্চমাংশ সোশ্যাল মিডিয়ায় রয়েছে। ১২ থেকে ১৭ বছর বয়সী অস্ট্রেলিয়ানদের তিন-চতুর্থাংশ ইউটিউব বা ইনস্টাগ্রাম ব্যবহার করে, ২০২৩ সালে সিডনি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি ডিজিটাল মিডিয়ার ডিরেক্টর ড্যানিয়েল অ্যাঙ্গাস বলেছেন, “এই হাঁটু-ঝাঁকানো পদক্ষেপটি … ডিজিটাল বিশ্বে অর্থপূর্ণ, স্বাস্থ্যকর অংশগ্রহণ থেকে তরুণদের বাদ দিয়ে গুরুতর ক্ষতির হুমকি দেয়, সম্ভাব্যভাবে তাদের নিম্নমানের অনলাইন স্পেসগুলিতে চালিত করতে পারে।

অস্ট্রেলিয়ার নিজস্ব ইন্টারনেট নিয়ন্ত্রক, ই-সেফটি কমিশনার, জুনে তদন্তে জমা দেওয়ার সময় সতর্ক করে বলেন, “নিষেধাজ্ঞা-ভিত্তিক পদ্ধতিগুলি তরুণদের সমালোচনামূলক সহায়তার প্রবেশাধিকারকে সীমিত করতে পারে এবং তাদের “কম নিয়ন্ত্রিত মূলধারার বাইরের পরিষেবাগুলিতে ঠেলে দেয়।

কমিশনার মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন যে এটি “অনলাইন ক্ষতির বিষয়ে অস্ট্রেলিয়ার পদ্ধতিকে আরও পরিমার্জিত করার জন্য সরকার এবং সম্প্রদায়ের স্টেকহোল্ডারদের সাথে কাজ চালিয়ে যাবে”, যা যেকোনো বয়সে, মাঝামাঝি আগে এবং পরে উভয় ক্ষেত্রেই বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে নিরাপত্তা হুমকির সম্মুখীন হতে পারে।”

ডিআইজিআই, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের প্রতিনিধিত্বকারী একটি শিল্প সংস্থা, বলেছে যে সরকারের উচিত “বিশেষজ্ঞ কণ্ঠস্বর যেমন ই সেইফটি কমিশনার, মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের, সেইসাথে LGBTQIA+ এবং অন্যান্য প্রান্তিক গোষ্ঠী যারা নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যাতে আমরা অনিচ্ছাকৃতভাবে আমাদের বাচ্চাদের ইন্টারনেটের অনিরাপদ, কম দৃশ্যমান অংশে ঠেলে না দেই ।”

Related posts

ডিজিটাল লাইব্রেরি হিসেবে পরিচিত ইন্টারনেট আর্কাইভ হ্যাকড !

Tahmina

কৌতুক লিখতে কতটা সাহায্য করছে এআই?

Tahmina

আইসিটি খাতে করের সংস্কার দেশে জিডিপির প্রবৃদ্ধি এবং কর্মসংস্থানের আওতা বৃদ্ধি করবে : পলক

Tahmina

Leave a Comment