31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

অ্যাপলের নতুন সংস্করণ আইওএস ১৮ তে যা যা থাকছে

টেকসিঁড়ি রিপোর্টঃ অ্যাপল আনুষ্ঠানিকভাবে আইওএস ১৮ প্রকাশ করেছে। নতুন এই আপডেটটিতে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে যা এন্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে পরিচিত মনে হতে পারে।

গত সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায় উন্মুক্ত করা সংস্করণটিতে বেশ কিছু নতুন সুবিধা যুক্ত করা হলেও অ্যাপলের নিজস্ব এআই সিস্টেম ‘অ্যাপল ইন্টেলিজেন্স’ যুক্ত করা হয়নি। অ্যাপল সবসময় আইফোন ব্যবহারকারীদের দুর্বলতা এড়াতে সর্বশেষ আইওএস সংস্করণ ব্যবহার করার পরামর্শ দেয়।

তবে, আপনি যদি কিছু সময়ের জন্য আইওএস ১৭ এর সাথে লেগে থাকতে চান তবে এটি কোনও খারাপ পছন্দ হবে না কারণ অ্যাপল আগামী দিনে আইওএস ১৭ দশমিক ৭ রোল আউট করার জন্য প্রস্তুত হচ্ছে বলে জানা গেছে।

সংস্করণটিতে নতুন যেসব সুবিধা যুক্ত করা হয়েছে, সেগুলো দেখে নেওয়া যাক।

ইউজার ইন্টারফেস

অ্যাপল তাদের নতুন আপডেটে ইউজার ইন্টারফেসে পরিবর্তন এনেছে। ফলে আইফোন ব্যবহারকারীরা সহজেই হোমস্ক্রিনের আইকন ও উইজেটের রং পরিবর্তন করতে পারবেন। চাইলে অপারেটিং সিস্টেমের ইউআই নিজের মতো করে সাজানোর পাশাপাশি কন্ট্রোল সেন্টারের নকশা পরিবর্তন করা যাবে। শুধু তা–ই নয়, ফেভারিটস, মিডিয়া প্লেব্যাক, হোম কন্ট্রোল বা কানেকটিভিটির মতো কন্ট্রোল অপশনগুলো অ্যাকশন বাটনের মাধ্যমে ব্যবহারসহ লক স্ক্রিন থেকে কন্ট্রোল সুবিধা মুছে ফেলা যাবে।

ম্যাসেজেস

বোল্ড, ইটালিক, আন্ডারলাইন করার মতো ফরম্যাটিং সম্বলিত ম্যাসেজ অপশন যুক্ত করা হয়েছে আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে। এ ছাড়া ম্যাসেজেস অ্যাপে আরসিএস সমর্থন সুবিধাও যুক্ত হয়েছে। এর ফলে ফোন অ্যাপে কল করা অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড ও ট্রান্সক্রিপ্ট সুবিধা ব্যবহার করা যাবে।

মেইল

ই-মেইল অ্যাপে বিভিন্ন ধরনের মেইল খুঁজে পেতে প্রাইমারি সেকশনের পাশাপাশি ট্রানজেকশন, আপডেটস, প্রমোশন প্রভৃতি অপশন যুক্ত করা হয়েছে।

ফটোজ

সহজে ছবি খুঁজে পেতে ফটোজ অ্যাপের লেআউটে যুক্ত করা হয়েছে রিসেন্ট ডেজ, পিপল অ্যান্ড পেটস, ট্রিপস প্রভৃতি অপশন। এ ছাড়া ফটোজ অ্যাপে চাইলে পছন্দের ছবিগুলো পিন করে রাখা যাবে।

পাসওয়ার্ডস অ্যাপ

আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে বিল্ট-ইন হিসেবে পাসওয়ার্ডস অ্যাপ যুক্ত করা হয়েছে। এর ফলে পাসওয়ার্ডস অ্যাপ ব্যবহার করে খুব সহজে পাসওয়ার্ড, পাসকোড ও ভেরিফিকেশন কোড খুঁজে পাওয়া যাবে।

Related posts

২৬ জুন বন্ধ হচ্ছে আইসিকিউ

Tahmina

এআই আইন হবে ফ্লেক্সিবল : আইনমন্ত্রী আনিসুল হক

Tahmina

দায়িত্ব গ্রহন করলো বেসিস নব নির্বাহী পরিষদ

TechShiri Admin

Leave a Comment