29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

মহাবিশ্বের দুই তৃতীয়াংশ স্যাটেলাইট নিয়ন্ত্রন করেন ইলন মাস্ক

টেকসিঁড়ি রিপোর্টঃ ইলন মাস্কের স্পেসএক্স এখন মহাকাশে প্রভাবশালী শক্তি হিসাবে আবির্ভূত হয়েছে যা পৃথিবীর সমস্ত সক্রিয় স্যাটেলাইটের প্রায় দুই-তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করে। স্পেসএক্স সফলভাবে তার ৭ হাজারতম স্টারলিঙ্ক স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বব্যাপী উচ্চ-গতির ইন্টারনেট সরবরাহ করছে।

মাত্র তিন বছরে, স্টারলিঙ্ক স্যাটেলাইটের সংখ্যা ছয়গুণ বেড়েছে, এবং স্পেসএক্স আগামী বছরগুলিতে আরও ৪২হাজার স্যাটেলাইট চালু করার পরিকল্পনা করেছে যা বিশ্বব্যাপী আরও বেশী কভারেজ নিশ্চিত করবে।

ষ্টারলিংক বর্তমানে ১০০ টিরও বেশি দেশে কাজ করছে, ৩ মিলিয়নেরও বেশি গ্রাহকরা গ্রাউন্ড-ভিত্তিক খাবারের মাধ্যমে এর ইন্টারনেট সার্ভিস সেবা পাচ্ছে। মহাকাশ এবং যোগাযোগের ক্ষেত্রে মাস্কের প্রভাব উদ্বেগ বাড়িয়েছে, কারণ তার কোম্পানি এখন ৬২% সক্রিয় স্যাটেলাইট নিয়ন্ত্রণ করছে। “টেসলা, স্টারলিঙ্ক এবং টুইটারের মধ্যে, আমার কাছে এক মাথার চেয়ে বেশি রিয়েল-টাইম গ্লোবাল ইকোনমিক ডেটা থাকতে পারে,” মাস্ক টুইট করেছেন, তার উল্লেখযোগ্য বিশ্বব্যাপী পৌঁছানোর কথা তুলে ধরে।

স্পেসএক্স-এর সাম্প্রতিক ২১টি স্টারলিঙ্ক স্যাটেলাইটের উৎক্ষেপণ, যার মধ্যে ১৩টির “ডাইরেক্ট টু সেল” ক্ষমতা রয়েছে, যা বছরের ৮৫তম ফ্যালকন ৯ উৎক্ষেপণকে চিহ্নিত করে৷ নতুন স্যাটেলাইটগুলি কানেক্টিভিটিতে বৈপ্লবিক পরিবর্তন আনতে প্রস্তুত, টি-মোবাইল গ্রাহকরা ২০২৪ সালের শেষ নাগাদ স্টারলিংকের মাধ্যমে সরাসরি ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন

ইলন মাস্কের স্পেসএক্স স্যাটেলাইট ইন্টারনেট চালু ইন্দোনেশিয়ায়

ওজোন স্তরকে ক্ষতিগ্রস্ত করছে স্পেসএক্সের স্যাটেলাইট

Related posts

ডুয়েট এইআই কি !

Samiul Suman

রুয়েট যাচ্ছে ৮ম হুয়াওয়ে আইসিটি প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে

Samiul Suman

বছরের সেরা স্মার্টফোন পিক্সেল ৮

Samiul Suman

Leave a Comment