29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

স্ট্যানফোর্ড/এলসেভিয়ারের শীর্ষ ২% বিজ্ঞানীর তালিকায় ২০৫ বাংলাদেশি

টেকসিঁড়ি রিপোর্টঃ স্ট্যানফোর্ড/এলসেভিয়ারের শীর্ষ ২% বিজ্ঞানী র‍্যাংকিং-এ তালিকাভুক্ত রয়েছে বাংলাদেশের ২০৫ বিজ্ঞানী, গবেষক এবং বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্য।

বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশ, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়; ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সহ বিভিন্ন প্রতিষ্ঠান এবং একাডেমিক প্রতিষ্ঠানের গবেষক।

তাছাড়া গবেষনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিল (বিসিএসআইআর) সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ বাংলাদেশ ইত্যাদি।

স্ট্যানফোর্ড/এলসেভিয়ারের শীর্ষ ২% বিজ্ঞানী র‍্যাংকিং এর মাধ্যমে বিশ্বের শীর্ষস্থানীয় গবেষকদের তালিকা করে। এই গবেষকরা বিশ্বব্যাপী সমস্ত বিজ্ঞানীদের প্রায় ২ শতাংশ প্রতিনিধিত্ব করেন। এটি তাদের সাম্প্রতিক বছর এবং ক্যারিয়ার-দীর্ঘ অবদানের জন্য শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের স্বীকৃতি দেয়।

Related posts

জনপ্রতি ৫০ হাজার টাকা অনুদান পাবে দেশের ৫ হাজার নারী উদ্যোক্তা

Tahmina

এটুআই’র ৫ জনের বিরুদ্ধে তদন্ত গঠন, ১৪ জনকে দায়িত্ব থেকে বিরত থাকার নির্দেশ

Tahmina

‘বাংলার প্রেমে উইকি’ আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় প্রথম সোহেল

Tahmina

Leave a Comment