29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে যা যা এলো

টেকসিঁড়ি রিপোর্ট : বার্সেলনায় চলছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’২০২৪। তথ্য প্রযুক্তির এই বিশাল উৎসব ২৬ থেকে ২৯ ফেব্রুয়ারি অব্দি চলবে। এবার কোন কোন কোম্পানি কি কি পণ্য নিয়ে এলো ?

হাই ফাই টেক জায়ান্ট গুগল , লেনেভো, শাওমি ,স্যামসাং, মাইক্রোসফটের সাথে সাথে ইনফিনিক্স আর ওয়ান প্লাস ও তাদের ক্রেতার আগ্রহ বৃদ্ধিতে নানান ধরনের প্রযুক্তি পণ্য এনেছে।

ডাবলপয়েন্ট স্মার্টওয়াচ অ্যাপ

অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচ ব্যবহারকারীদের জন্য ডাবলপয়েন্ট এনেছে ওয়াউমাউস অঙ্গভঙ্গি-স্পর্শ নিয়ন্ত্রণ অ্যাপের নিজস্ব সংস্করণ যা কিনা চিমটি দিলেও বুঝতে পারবে।

এআই অ্যাক্সেস প্রিন্সিপলস’

মাইক্রোসফটের প্রেসিডেন্ট এবং ভাইস চেয়ারম্যান ব্র্যাড স্মিথ “এআই অ্যাক্সেস প্রিন্সিপলস” নামে একটি কাঠামো ঘোষণা করেছেন, যা ১১ দফা পরিকল্পনা । স্মিথ বলছিলেন, “আমরা কীভাবে সারা বিশ্বে আমাদের এআই ডেটাসেন্টার অবকাঠামো এবং অন্যান্য গুরুত্বপূর্ণ এআই সম্পদগুলিকে পরিচালনা করব তা নিয়েই এই ১১ দফা পরিকল্পনা।”যদিও মাইক্রোসফট এখনো স্টেকহোল্ডারদের সাথে কথোপকথনের জন্য বিষয়টি উন্মুক্ত রেখেছে ।

শাওমির ইলেক্ট্রিক কার!

কোম্পানিটি প্রথম ইলেক্ট্রিক কার দেখালো কংগ্রেসে। Xiaomi EV-এর প্রথম পণ্য – Xiaomi SU7 । হালকা এবং এটি পুরোপুরি উচ্চ-পারফরম্যান্স ইকো-টেকনোলজি সেডান”। আগামী বছরের কোনো এক সময়ে চীনে আসার পরিকল্পনা রয়েছে এটির ৷ এই ডিজাইন ছাড়াও, Xiaomi পাঁচটি মূল ইভি প্রযুক্তি তৈরি করেছে : ই-মোটর, CTB ইন্টিগ্রেটেড ব্যাটারি, Xiaomi ডাই কাস্টিং, Xiaomi পাইলট অটোনোমাস ড্রাইভিং এবং স্মার্ট কেবিন ৷ এবং এতে “হাইপারওএস” অপারেটিং সিস্টেম থাকবে।

এসেছে স্যামসাং রিং!

হীরা একটি মেয়ের সেরা বন্ধু হতে পারে কিন্তু আপনি যদি এমন একজন মেয়ে হন যে ঘুমাতে পারছেন না, তাহলে স্যামসাং এর নতুন গ্যালাক্সি রিং আপনার প্রিয় হয়ে উঠতে পারে। রিং পরিধানকারীর স্বাস্থ্য এবং ঘুমের ধরণগুলির একটি ক্রস বিভাগ তৈরি করতে হৃদস্পন্দন, নড়াচড়া এবং শ্বাস পরিমাপ করার জন্য অন-বোর্ড সেন্সরগুলির মধ্যে কিছু বৈশিষ্ট্য রয়েছে। দাম এবং ব্যাটারি লাইফ সম্পর্কে আপাতত জানায়নি স্যামসাং।

ওয়ানপ্লাসের শক্তিশালী ব্যাটারি

আপকামিং ওয়াচ ২ “সম্পূর্ণ স্মার্ট মোডে” ১০০ ঘন্টার প্রতিশ্রুতি দিচ্ছে। কোম্পানিটি তার ব্যাটারি প্রযুক্তিতে তিন বছর অতিবাহিত করার পর এই দাবি নিয়ে এসেছে মোবাইল কংগ্রেসে।

এলো শাওমির সাইবার ডগ!

শাওমি অবশেষে রোবোটিক কুকুরটিকে দেখাতে সক্ষম হয়েছে। সাইবার ডগ ২ বর্তমানে অনলাইনে ৩ হাজার ডলারে কেনা যায়।

লেনেভোর স্বচ্ছ ল্যাপটপ!

লেনেভো এবার তার সৃজনশীলতা প্রদর্শন করেছে । আপনি কাজ করার সময় আপনার ডেস্কের পিছনের দিকে তাকাতে চান ? তবে লেনোভোর নতুন স্বচ্ছ ল্যাপটপ অবশ্যই আপনাকে সেই আনন্দ দেবে। কিছু ব্যতিক্রম সহ একে স্ট্যান্ডার্ড ল্যাপটপের মতো দেখাচ্ছে ।

গুগল এআই!

গুগল ফোন, গাড়ি এবং পরিধানযোগ্য জিনিসগুলির জন্য এআই চালু করেছে৷ এগুলি মেসেজ তৈরি করতে জেমিনি ব্যবহার করছে, ছবির জন্য এআই-জেনারেটেড ক্যাপশন, অ্যান্ড্রয়েড অটো-এর জন্য AI-এর মাধ্যমে টেক্সট সংক্ষিপ্ত করা।

মুড বদলাবে লাইট!

Seaborough, একটি ডাচ কোম্পানি, বড় লাইট থেরাপি ল্যাম্প প্রতিস্থাপন করার জন্য ডিজাইন করা ছোট ডিভাইসগুলি প্রদর্শন করেছে যা মস্তিষ্কে সেরোটোনিন উৎপাদনে সূর্যের প্রভাবকে অনুকরণ করে।

একটি কম্পিউটারের পাশে বসে থাকে এবং অন্যটি উপরের ক্লিপগুলি প্রদর্শন করে, দেখতে অনেকটা বাহ্যিক ওয়েবক্যামের মতো ৷ উভয়ই পাওয়ারের জন্য USB পোর্টে প্লাগ করে। এর জন্য কিছুটা অপেক্ষা করতে হবে, যদিও বাতিটি এখনও প্রুফ-অফ-কনসেপ্ট মোডে রয়েছে।

ইনফিনিক্স ই কালার শিফট!

বছর আগে YotaPhone দ্বারা শুরু করা ই-ইংক স্ক্রীনের কাজকে উন্নত করেছে । এবার ফোনের ব্যাকেও কাজের কাজ করেছে ইনফিনিক্স।

সুত্র ঃ টেকক্রাঞ্চ

Related posts

ঢাকা সহ সারাদেশে চলছে উই হাটবাজার

Tahmina

বন্যার্তদের পাশে ৩ মোবাইল অপারেটর , ফ্রি দিচ্ছে ডাটা ও মিনিট

Tahmina

অনিয়ম ও দুর্নীতিমুক্ত থেকে জনগণের স্বার্থ রক্ষায় জোর দিলেন নাহিদ

Tahmina

Leave a Comment