29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

এআইইউবিতে অনুষ্ঠিত হলো ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ

টেকসিঁড়ি রিপোর্টঃ গত ৮ ও ৯ মার্চ, শুক্র ও শনিবার রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশ (এআইইউবি)তে অনুষ্ঠিত হলো ওয়ার্ল্ড রোবটিকস চ্যাম্পিয়নশিপের জাতীয় পর্ব।

দুই দিনব্যাপী এ আসরে জাতীয় পর্ব থেকে নির্বাচিত শিক্ষার্থীরা চলতি বছর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য ৮ম ওয়ার্ল্ড রোবটিকস চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

সেরা ক্লাব নির্বাচিত হয়েছে পাও রোবটিকস ক্লাব (PAW Robotics Club)। জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে পরে জাতীয় ক্যাম্প আয়োজিত হবে। সেই ক্যাম্প থেকে সেরাদের নিয়ে গঠিত হবে বাংলাদেশ দল। এ দলটি ভারতে প্রায় ৫০টি দেশের ২০ হাজারের বেশি প্রতিযোগীর সঙ্গে এক মঞ্চে প্রতিযোগিতা করবে।

প্রতিযোগিতায় মোট ৭টি ক্যাটাগরিতে ১১২ ক্লাবের প্রায় ১ হাজার ২০০ শিক্ষার্থী অংশ নেয়। ক্যাটাগরিগুলো হলো রোবো সকার, রোবো রেস, ফাস্টেস্ট লাইন ফলোয়ার, ইনোভেশান কন্টেস্ট, বটস কমব্যাট, বিজনেস কেস কম্পিটিশান এবং এড মেকিং চ্যালেঞ্জ।

জাতীয় পর্বে ৭ ক্যাটাগরিতে মোট ১৪ জনকে পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে দেওয়া হয় মেডেল, সার্টিফিকেট ও নগদ টাকার চেক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশের উপ-উপচার্য অধ্যাপক মো. আব্দুর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের অধ্যাপক শহীদুল ইসলাম খান, ব্রেইনস্টেশনের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাইসুল কবির এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মামলুক সাবির আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে আবদুর রহমান স্যার বলেন ‘আমরা কী কাজে রোবট বানাচ্ছি এবং কোন খাতে তা ব্যবহার করবো, সেটা প্রথমে জানতে হবে। কারণ শুধু দেখানোর জন্য আমরা রোবট বানাবো না। বরং রোবট বাজারজাত করতে হবে। সেজন্য আনুসাঙ্গিক সব বিভাগের মানুষদের নিয়ে কাজ করতে হবে।’

শহীদুল ইসলাম খান বলেন, ‘শুধু শহরের শিক্ষার্থীরা রোবট বানাতে পারলেই হবে না, গ্রামাঞ্চল পর্যন্ত ছড়িয়ে দিতে হবে।’

রাইসুল কবির বলেন, ‘রোবট বানানোর কাজ শিখে বিদেশে পাড়ি জমালে কিন্তু দেশের কোনো উপকার হবে না। দেশেও এখন অনেক সুযোগ আছে। সেগুলো তোমরা কাজে লাগাতে পারো।’

আরও পড়ুন

১ম ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ-টেকনোজিয়ান প্রতিযোগিতা এআইইউবি তে



Related posts

মিউজ ডিজাইন অ্যাওয়ার্ডে প্লাটিনাম জিতলো টেকনো ক্যামন ৩০ সিরিজ

TechShiri Admin

দক্ষ জনবল তৈরিতে একসাথে কাজ করবে বিসিএস ও বিআইটিপিএফসি

Samiul Suman

এআই প্রতিভা যুদ্ধে উত্তপ্ত ইউরোপ

Samiul Suman

Leave a Comment