29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

বাংলাদেশ কম্পিউটার সমিতির উদ্যোগে ‘হজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা’ অনুষ্ঠিত

টেকসিঁড়ি রিপোর্ট : বাংলাদেশ কম্পিউটার সমিতির উদ্যোগে ১১ মে, শনিবার দিনব্যাপী ধানমন্ডিস্থ বিসিএস ইনোভেশন সেন্টারে বিসিএস সদস্যদের জন্য `হজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালায় হজ প্রস্তুতি, পরিকল্পনা এবং পালন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত দিক নির্দেশনা দেন ম্যাক সিস্টেম সল্যিউশনস এর প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা মো. তানভীর হোসাইন।

প্রশিক্ষণ কর্মসূচিতে হজ চলাকালীন বা হজ শেষে যেসব সহযোগিতা বাংলাদেশ এবং সৌদি সরকার থেকে পাওয়া যাবে, হজ চলাকালীন সময়ে দলছুট হয়ে গেলে করণীয়, জমজমের পানি সংগ্রহ করার নিয়মাবলী, অসুস্থ হলে করণীয়সহ হজের যাবতীয় লজিস্টিক সাপোর্ট এবং কবুল হজ করার ব্যাপারে কোন কোন বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া হয় সে সম্পর্কে অংশগ্রহণকারীদের বিস্তারিত বর্ণনা করেন মো. তানভীর হোসাইন।

প্রশিক্ষণ কর্মশালায় বিসিএস কোষাধ্যক্ষ আনিসুর রহমান বলেন, হজ যারা করতে যান তারা মহান আল্লাহর মেহমান। দীর্ঘদিন ধরেই বিসিএস এ হজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা পরিচালিত হয়ে আসছে। এই প্রশিক্ষণের মাধ্যমে আমাদের অভিজ্ঞ প্রশিক্ষক কীভাবে সহজে হজ পালন করবেন এবং হজের নিয়মাবলী সম্পর্কে অংশগ্রহণকারীদের স্বচ্ছ ধারণা প্রদান করেছেন। আমি হজ যাত্রীদের জন্য বিসিএস এবং এই সংগঠনের সকল সদস্যের জন্য দোয়া কামনা করি।

বিসিএস পরিচালক মোহাম্মদ মঞ্জুরুল হাসান বলেন, হজ মানুষের জীবন পরিবর্তনকারী একটি গুরুত্বপূর্ণ ইবাদাত। হজের নির্দিষ্ট কিছু নিয়মাবলী রয়েছে। এজেন্সিগুলো হজের ব্যাপারে পরামর্শ প্রদান করলেও সবক্ষেত্রে সঠিক নির্দেশনা প্রদান করতে পারে না। আমাদের দক্ষ প্রশিক্ষক আপনাদের হজ পালনের যাবতীয় বিষয় সম্পর্কে সুনির্দিষ্ট দিক নির্দেশনা দিবেন। হজে সবচেয়ে বড় যে সমস্যাটি হয়, সেটা হচ্ছে এজেন্সির কথা আর কাজে অনেক গরমিল পাওয়া যায়। এ সময়টাতে ধৈর্য্য ধারণ করতে হবে এবং শান্তভাবে পরিস্থিতি সামাল দিতে হবে।

খাদ্যাভাস নিয়ে পরামর্শ দিয়ে বিসিএস পরিচালক এইচ এম শাহ্ নেওয়াজ বলেন, গত বছর আমি হজ পালন করেছি। আমার হজের অভিজ্ঞতা থেকে আমি আপনাদের বলবো হজের সময় ভারী খাবার বা আমরা যেটাকে রিচ ফুড বলি সেই খাবারগুলো এড়িয়ে চলা উচিৎ। এটি আপনাদের ইবাদাতের সহায়ক হবে।

প্রশিক্ষণ কর্মশালা শেষে বিসিএস কার্যনির্বাহীর সদস্যবৃন্দ হজ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের হাতে উপহার তুলে দেন।

Related posts

মাইক্রোসফট উইন্ডোজের প্রধান পবন দাভুলুরি

Tahmina

“সিএসই ও আইটি শিক্ষার্থীদের পেশাগত উন্নয়নের জন্য সফটওয়্যার ইন্ডাস্ট্রি – একাডেমিয়া সহযোগিতা” বিষয়ে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত

TechShiri Admin

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে দেখা করলেন বেসিস নেতারা

Tahmina

Leave a Comment