31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

১৮ মে বাংলাদেশ এআই অলিম্পিয়াড, চুড়ান্ত নির্বাচিতরা যাবে বুলগেরিয়া

টেকসিঁড়ি রিপোর্ট : আগামী ৯ থেকে ১৫ আগস্ট বুলগেরিয়ায় অনুষ্ঠিত হবে প্রথম আন্তর্জাতিক এআই অলিম্পিয়াড, এতে বাংলাদেশ প্রতিনিধিত্ব করবে। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সরাসরি অংশগ্রহণে কৃত্রিম বুদ্ধিমত্তার এই আন্তর্জাতিক আসরে অংশ নিতে চলছে দল গঠনের কাজ ।

আগামী ১৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটে বাংলাদেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াড (BdAIO) আয়োজনের মাধ্যমে বাংলাদেশ দল নির্বাচন করতে যাচ্ছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

জাতীয় পর্বের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে ১৮ মে তারিখে দিনব্যাপী অনুষ্ঠিত হবে অনসাইট কন্টেস্ট। সরাসরি অনুষ্ঠিত এই জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনলাইনে ২১ – ২২ মে তারিখে হবে গ্রুমিং সেশন এবং ২৩ – ২৫ তারিখে হবে সিলেকশন ক্যাম্প এবং আন্তর্জাতিক টিম সিলেকশন টেস্ট আয়োজন করা হবে।

ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থীদের পারফরমেন্স এর পাশাপাশি তাদের বুদ্ধিমত্তার দক্ষতা যাচাই করে চূড়ান্তভাবে টিম সিলেক্ট করা হবে, যারা বুলগেরিয়ায় অনুষ্ঠিতব্য প্রথম আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার উৎসাহ দিতে প্রথমবারের মত আয়োজিত হতে যাওয়া আন্তর্জাতিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডে (International Olympiad in Artificial Intelligence) অংশ নিচ্ছে বাংলাদেশ।

ইতোমধ্যে গত ৮ মে সারা বাংলাদেশের নিবন্ধিত শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইন প্রোগ্রামিং কন্টেস্ট অনুষ্ঠিত হয়েছে। এই কন্টেস্ট থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে চলছে অনলাইন গ্রুমিং সেশন, চলবে ১৫ মে পর্যন্ত। এই সেশনগুলোতে বাংলাদেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব নিয়ে বিভিন্ন দিকনির্দেশনাও দেয়া হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল এবং তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক বি এম মইনুল হোসেন এর যৌথ তত্ত্বাবধায়নে এই সেশনগুলো পরিচালনা করছেন বিকাশের এডভান্স রিসার্চ এন্ড ইঞ্জিনিয়ারিং এর সিনিয়র ইঞ্জিনিয়ার নাফিস তিহাম, ইনটেলিজেন্ট মেশিন্স এর সিনিয়র এআই ইঞ্জিনিয়ার আহনাফ হোসাইন রাফি, মাইক্রোসফট রিসার্চের সিনিয়র গবেষক সৈকত চক্রবর্তী, অন্তিক টেকনোলজীর চীফ মার্কেটিং অফিসার তাহমিদ আব্দুল্লাহ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের শিক্ষার্থী প্রমা চৌধুরী ও মোঃ সিয়াম। সার্বিক তত্তাবধয়ানে আছেন বিডিওএসএনের সহ প্রতিষ্ঠাতা মুনির হাসান ।

আরও পড়ূন

শুরু হলো বাংলাদেশ এআই অলিম্পিয়াড এর জাতীয় পর্বের রেজিষ্ট্রেশন

Related posts

ইন্টারনেট, ফেসবুক বন্ধে দেশের ই-কমার্স খাতে ক্ষতির পরিমান ১৭০০ কোটি টাকাঃ ই-ক্যাব

TechShiri Admin

বিশ্বের প্রথম এআই অলিম্পিয়াডে অংশ নিতে চূড়ান্ত হলো বাংলাদেশ দল

Tahmina

‘ফান্সে ভিভাটেকে উদীয়মান প্রযুক্তি নিয়ে কাজ করছে বাংলাদেশের ১২ স্টার্টআপ’

Tahmina

Leave a Comment